২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যেদিন থেকে হাজীরা গাড়িতে করে মক্কা থেকে মদিনায় যাওয়া শুরু করেন

যেদিন থেকে হাজীরা গাড়িতে করে মক্কা থেকে মদিনায় যাওয়া শুরু করেন - ছবি : সংগৃহীত

আজ থেকে ১০০ বছর আগে এক দেশ থেকে আরেক দেশে সফর করা এতটা সহজ ছিল না। দূরের দেশে সাধারণত পানির জাহাজে করে সফর করতে হতো। সময় লাগত অনেক বেশি। এ দেশ থেকে কেউ হজ করতে চাইলে অর্ধ মাসের বেশি সময় তাকে কাটিয়ে দিতে হতো সমুদ্রেই।

তারপরে হজের আনুষ্ঠানিকতাগুলোও করতে হতো পায়ে হেঁটে। কষ্ট হতো অনেক বেশি। এই কষ্ট সহ্য করে হজ পালন শেষে কেউ বেঁচে ফিরত কেউবা দাফন হতো দূর আরবের ভূমিতেই।

মক্কা থেকে মদিনার দূরত্ব প্রায় সাড়ে ৪০০ কিলোমিটার। ওই সময়ে এ দীর্ঘ পথ হাজীরা পাড়ি দিতেন পায়ে হেঁটে বা উট-ঘোড়ায় চড়ে। বর্তমান সময়ের মতো দ্রুতগামী যানবাহনের ব্যবস্থা ছিল না।

মক্কা থেকে মদিনায় হাজীদের যাতায়াতের জন্য গাড়ির ব্যবহার শুরু হয় ১৯ জুলাই ১৯২৭ সালে। সৌদি আরবের শাহ আবদুল আজিজ একাডেমি সম্প্রতি একটি ছবি প্রকাশ করেছে। যাতে হাজীদেরকে প্রথমবার মক্কা থেকে মদিনায় গাড়িতে যাওয়ার দৃশ্য দেখা যায়।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম সাবাক নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়, এ ছবিটি আজ থেকে ৯৪ বছর আগে ১৯ জুলাই ১৯২৭ সালে তোলা হয়েছিল।

পৃথিবীর অন্য দেশের সাথে সৌদি আরবের যাতায়াত ব্যবস্থাও বর্তমানে অনেক উন্নত হয়েছে। এখন আর পানির জাহাজে সফরের প্রয়োজন পড়ে না। এক দেশ থেকে আরেক দেশে বিমানের সাহায্যে খুব অল্পসময়ে পৌঁছানো যায়।

সৌদি সরকার মক্কা থেকে মদিনায় যাওয়ার অনেক চমৎকার ব্যবস্থা করেছেন। যার ফলে ১৬ ঘণ্টার পথ মাত্র চার ঘণ্টায় পৌঁছানো যায়। আর অতি দ্রুতগামী ট্রেন পৌঁছে দেয় মাত্র তিন ঘণ্টায়। এতে হজযাত্রীসহ মক্কা থেকে মদিনায় সফরকারীদের কষ্ট অনেকখানি লাঘব হয়েছে।

সূত্র : উর্দু নিউজ


আরো সংবাদ



premium cement