১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমস্টারডামে ইয়েমেনি যুবকের অভিনব কায়দায় ইসলাম প্রচার

ইসলাম প্রচারে নিয়োজিত আব্দুল আলিম আল আমেরি - ছবি : আল জাজিরা

নেদারল্যান্ডসের রাজধানী ও অন্যতম প্রধান শহর আমস্টারডামে অভিনব কায়দায় ইসলাম প্রচার করছেন আব্দুল আলিম আল আমেরি নামের এক ইয়েমেনি যুবক। তিনি শহরটির রাস্তায় ঘুরে ঘুরে পথচারীদের অডিওতে পবিত্র কোরআন শোনান এবং তাদের প্রশ্ন করেন, এতক্ষণ কি পাঠ করা হলো? পথচারীদের মধ্যে যিনি সঠিক উত্তর দিয়ে বলতে পারে -পবিত্র কোরআন তিলাওয়াত করা হয়েছে- তাকে নগদ পুরস্কৃত করেন তিনি। এভাবেই আমস্টারডামে বসবাসরত ভিন্নধর্মাবলম্বীদের মধ্যে ইসলামের প্রধান ধর্মীয় গ্রন্থ আল কোরআন সম্পর্কে আগ্রহী করে ইসলাম প্রচারে ভূমিকা রাখছেন এ যুবক।

আল জাজিরা মুবাশিরে প্রকাশিত এ সম্পর্কিত একটি ভিডিওতে দেখা যায়, আব্দুল আলিম আল আমেরি পথচারীদের পবিত্র কোরআনে কারিমের সুরা আসরের অডিও শোনাচ্ছেন, তারপর ইসলামের প্রাথমিক বিষয় নিয়ে তাদের সঙ্গে কথাও বলছেন। ১০ মিনিটেরও দীর্ঘ ওই ভিডিওতে আরো দেখা যায়, আমস্টারডামে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক তার লেকচার শুনে পুলকিত হচ্ছেন এবং ফেরার সময় তাদের প্রত্যেককে পবিত্র কোরআনের একটি করে প্রতিলিপিও উপঢৌকন দেয়া হচ্ছে।

ইসলাম প্রচারের নিজের এ পদ্ধতি প্রসঙ্গে আব্দুল আলিম আল আমেরি বলেন, আমস্টারডামের টাইম স্কয়ারের রাস্তায় মানুষকে ইসলামের প্রতি আমার দাওয়াত দেয়ার মূল উদ্দেশ্য হলো-তাদেরকে শ্বাশত এ ধর্ম ও জীবনবিধান সম্পর্কে জানানো। তাদেরকে বিস্তারিতভাবে ইসলাম বোঝানো আমার লক্ষ্য নয়; বরং তারা ইসলাম সম্পর্কে জেনে ও পবিত্র কোরআন শ্রবণ করে কী অনুভূতি প্রকাশ করে তা দেখা এবং ইসলামের ব্যাপারে তাদের পূর্ববর্তী কোনো জানাশোনা আছে কিনা তা জানা-ই আমার উদ্দেশ্য।

নিজের অভিজ্ঞতা জানিয়ে ইয়েমিনি যুবক আরো বলেন, পবিত্র কোরআন তিলাওয়াত শুনে তাদের বেশির ভাগ লোকই বুঝতে পেরেছে যে এটি মুসলিমদের ধর্মীয় গ্রন্থ আল কোরআন পাঠ করা হচ্ছে এবং এর ভাষাটি আরবি। আর এ দিয়ে কোনো বেদনাদায়ক কিছুই বোঝানো হচ্ছে। তিনি মনে করেন, তার এ পদ্ধতি এখানের নাগরিকদের মধ্যে ইসলাম সম্পর্কে জানার কৌতূহল সৃষ্টি করবে।

নেদারল্যান্ডস উত্তর-পশ্চিম ইউরোপে অবস্থিত একটি সংসদীয় গণতান্ত্রিক দেশ। সাংবিধানিক রাজতন্ত্র দেশটির অন্যতম বৈশিষ্ট্য। এখানে অন্তত ১ কোটি ৬৭ লাখ নাগরিকের বসবাস। ২০১০-১১ সালে পরিচালিত এক পরিসংখ্যানে জানা যায়, ইসলাম নেদারল্যান্ডসের দ্বিতীয় বৃহত্তম ধর্ম। অন্তত ১৫ লাখ মুসলিম দেশটিতে বসবাস করেন। এখানের চারটি বড় শহর আমস্টারডাম, রটারড্যাম, দ্য হেগ ও উট্রেচটে বেশিরভাগ মুসলিমের বাস। দেশটিতে ইসলামের আগমন ঘটে ১৬ শতকে। তখন প্রাথমিকভাবে কিছু সংখ্যক উসমানি (অটোম্যান) ব্যবসায়ী দেশটির বন্দর শহরগুলোতে বসতি স্থাপন শুরু করেছিলেন। ফলে আমস্টারডামে ১৭ শতকে নেদারল্যান্ডের প্রথম মসজিদ নির্মাণ হয়।

মসজিদটি তখন অসম্পূর্ণভাবে তৈরি করা হয়েছিল। বর্তমানে নেদারল্যান্ডসে প্রায় ৫৫৩টি মসজিদ (২০১০ সালের হিসাব অনুযায়ী) রয়েছে। এর মধ্যে ৪০০ মসজিদ তুর্কিদের অধীনে এবং ১৪০টি মসজিদ মরক্কোবাসী দ্বারা পরিচালিত। সুরিনামি মুসলমানরা ৫০টি মসজিদ পরিচালনা করে থাকে। ইমামদের মধ্যে বেশির ভাগই মিসরীয়, সিরিয়ান, সুদানি ও সোমালিয়ান বংশোদ্ভূত। ৪৫টি সরকার অনুমোদিত মাদরাসা, প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ও মুসলমানরা পরিচালনা করে থাকে। দিন দিন এখানে মুসলিমদের সংখ্যা ইতিবাচক হারে বাড়ছে।

সূত্র : আলজাজিরা ও উইকিপিডিয়া


আরো সংবাদ



premium cement