২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সারা বিশ্বে একইসাথে রোজা শুরু হয় না যে কারণে

সারা বিশ্বে একইসাথে রোজা শুরু হয় না যে কারণে - ছবি : সংগৃহীত

আমরা সবাই জানি, পৃথিবীর সব দেশে একসাথে ও একই মুহূর্তে রোজা শুরু হয় না। অর্থাৎ সারা বিশ্বের মুসলিম উম্মাহ একইসাথে প্রথম রোজা রাখে না এবং পবিত্র ঈদও একই দিনে উদযাপন করে না। যেমন আমাদের দেশসহ এই উপমহাদেশে, সেইসাথে আরো অনেক দেশে বিশেষত উপসাগরীয় ভূখণ্ড এবং পশ্চিমা বিশ্বের চেয়ে সাধারণত এক দিন অথবা কখনো দু'দিন পরে রোজা শুরু হয় এবং ঈদ উদযাপিত হয়। অথচ আমাদের অনেকের কামনা হলো, গোটা মুসলিম উম্মাহ যদি একই দিনে ঈদ উদযাপন করত তাহলে কতই না ভালো হতো। কিন্তু বাস্তবে তা কখনোই সম্ভব নয়।

একই দিনে, একই মুহূর্তে এবং একইসাথে রোজা শুরু করা সম্ভব না হওয়ার সবচেয়ে বড় কারণ হিজরি ক্যালেন্ডার। এটি চাঁদ ওঠার হওয়ার সাথে সম্পৃক্ত। হিজরি ক্যালেন্ডারে দিন শুরু হয় চাঁদ উদিত হওয়ার মাধ্যমে আর ভূগোল ও মৌসুমের পরিবর্তনের কারণে বিভিন্ন দেশে আলাদা আলাদা সময়ে চাঁদ ওঠে। আর চাঁদ ওঠার এ পার্থক্য কোনো কোনো দেশে অর্ধ দিনেরও বেশি হয়ে থাকে।

এজন্য পুরো বিশ্বে একইসাথে রোজা শুরু করা এবং কোনো ইসলামি উৎসব পালন করা সম্ভব হয় না। তবে আধুনিক যুগের গবেষকদের কেউ কেউ দাবি করেন, পৃথিবী বর্তমানে একটি গ্লোবাল ভিলেজে রূপান্তরিত হয়েছে এবং অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো পৃথিবীকে এক হাতের তালুতে নিয়ে এসেছে, এখন অন্তত এ সনাতন রীতি ও আধুনিক বিজ্ঞানের সমন্বয়ে একটি যুগপোযোগী সিদ্ধান্ত নেয়া দরকার, যাতে বিশ্বের সব মুসলিম একইসাথে রোজা শুরু করতে এবং ঈদ উদযাপন করতে পারে।

কিন্তু তাদের এ দাবির বাস্তবায়ন সম্ভব নয়। কারণ, পৃথিবী হাতের মুঠোয় চলে এলেও চাঁদ ওঠার সময়ের পার্থক্য কোনোভাবেই দূর করা যাবে না। সুতরাং তাদের জটিল ও স্পর্শকাতর এ বক্তব্যটিও বাস্তবায়ন করা সম্ভব নয়। বরং যখন যেখানে চাঁদ উঠবে সেখানে তখনই হিজরি দিন গণনা শুরু হবে।

আল্লাহ আামদের সঠিক বুঝ দান করেন। আমিন।

ইনকিলাব উর্দু থেকে অনুবাদ বেলায়েত হোসাইন


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল