২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : আমার খালা ছোট সময় আমাকে একবার কোলে নিয়েছিলেন, উনার স্তনে দুধও ছিল। উনারও এক বছরের বাচ্চা ছিল। আমি উনার স্তনে একবার মুখ দিয়েছিলাম। কিন্তু দুধ আমার মুখে গেছে কি না বা খেয়েছি কি না তা উনার মনে নেই। এখন আমি জানতে চাই সেই খালার মেয়েকে আমি বিয়ে করতে পারব কি না। আর ইসলামের দৃষ্টিতে কিভাবে দুধ মা হয় বা কতবার দুধ পান করালে দুধ মা হবে। কিন্তু কালকে শায়খ মতিউর রহমান মাদানির একটি ভিডিওতে দেখলাম উনি বলছেন, সহি হাদিস আছে কমপক্ষে পাঁচবার দুধ পান করতে হবে, তা না হলে হারাম আর দুধ মা হবেন না। দয়া করে জানাবেন।

উত্তর : কতবার দুধ পান করলে দুধ-সম্পর্ক স্থাপিত হবে তা নিয়ে আলেমদের মধ্যে মতভেদ আছে। ইমাম শাফেয়ি এবং আহমাদ রহ.-এর মতে কমপক্ষে পাঁচবার পান করতে হবে। আয়েশা রা: থেকে বর্ণিত একটি হাদিসে পাঁচবারের কথা উল্লেখ আছে। শায়খ আবদুুল্লাহ বিন বাজসহ অনেক আলেম এই মতই পোষণ করেছেন। ইমাম মালেক এবং ইমাম আবু হানিফা রহ.-এর মতে দুধ পান করলেই দুধ-সম্পর্ক স্থাপিত হবে। একবার করলেও হবে। হাসান বসরি, প্রখ্যাত ফকিহ সাইন ইবনে মুসায়াবসহ অনেকেই এই মত পোষণ করেছেন। তাদের দলিল হলো সূরা নিসার ২৩ নম্বর আয়াত। যার অর্থ ‘তোমাদের জন্য বিয়ে করা হারাম হলো তোমাদের ওই মায়েদেরকে যারা তোমাদের দুধ পান করিয়েছেন এবং তোমাদের দুধ বোনদেরকে।’ আল কুরআনের এই আয়াতে কোনো নির্দিষ্টসংখ্যক বার পান করার কথা বলা হয়নি। পান করলেই হারাম হবে বলা হয়েছে। সুতরাং সতর্কতা হলো, একবার পান করলেও তাকে বিয়ে না করা। আল্লাহ ভালো জানেন।

ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল