০৪ ডিসেম্বর ২০২০

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : আমার খালা ছোট সময় আমাকে একবার কোলে নিয়েছিলেন, উনার স্তনে দুধও ছিল। উনারও এক বছরের বাচ্চা ছিল। আমি উনার স্তনে একবার মুখ দিয়েছিলাম। কিন্তু দুধ আমার মুখে গেছে কি না বা খেয়েছি কি না তা উনার মনে নেই। এখন আমি জানতে চাই সেই খালার মেয়েকে আমি বিয়ে করতে পারব কি না। আর ইসলামের দৃষ্টিতে কিভাবে দুধ মা হয় বা কতবার দুধ পান করালে দুধ মা হবে। কিন্তু কালকে শায়খ মতিউর রহমান মাদানির একটি ভিডিওতে দেখলাম উনি বলছেন, সহি হাদিস আছে কমপক্ষে পাঁচবার দুধ পান করতে হবে, তা না হলে হারাম আর দুধ মা হবেন না। দয়া করে জানাবেন।

উত্তর : কতবার দুধ পান করলে দুধ-সম্পর্ক স্থাপিত হবে তা নিয়ে আলেমদের মধ্যে মতভেদ আছে। ইমাম শাফেয়ি এবং আহমাদ রহ.-এর মতে কমপক্ষে পাঁচবার পান করতে হবে। আয়েশা রা: থেকে বর্ণিত একটি হাদিসে পাঁচবারের কথা উল্লেখ আছে। শায়খ আবদুুল্লাহ বিন বাজসহ অনেক আলেম এই মতই পোষণ করেছেন। ইমাম মালেক এবং ইমাম আবু হানিফা রহ.-এর মতে দুধ পান করলেই দুধ-সম্পর্ক স্থাপিত হবে। একবার করলেও হবে। হাসান বসরি, প্রখ্যাত ফকিহ সাইন ইবনে মুসায়াবসহ অনেকেই এই মত পোষণ করেছেন। তাদের দলিল হলো সূরা নিসার ২৩ নম্বর আয়াত। যার অর্থ ‘তোমাদের জন্য বিয়ে করা হারাম হলো তোমাদের ওই মায়েদেরকে যারা তোমাদের দুধ পান করিয়েছেন এবং তোমাদের দুধ বোনদেরকে।’ আল কুরআনের এই আয়াতে কোনো নির্দিষ্টসংখ্যক বার পান করার কথা বলা হয়নি। পান করলেই হারাম হবে বলা হয়েছে। সুতরাং সতর্কতা হলো, একবার পান করলেও তাকে বিয়ে না করা। আল্লাহ ভালো জানেন।

ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (৯৯৮৫)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৮৯০১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৮৫৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৩৭৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৪৪৮২)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪১১৬)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৩৯৮৪)মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের (৩৫৪৬)পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে (৩৪৩৪)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৩৪১০)