০৫ ডিসেম্বর ২০২০

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : ইমতিয়াজ হোসেন মাহি : পরীক্ষায় ছাত্রছাত্রীরা অনেক সময় একে অপরের সাহায্য নিয়ে পরীক্ষা দেয়। এভাবে পরীক্ষা দেয়া শরিয়তের দৃষ্টিতে কেমন?

উত্তর : মাওলানা লিয়াকত আলী : পরীক্ষার উদ্দেশ্য ছাত্রছাত্রীদের লেখাপড়ার অগ্রগতি ও যোগ্যতা যাচাই করা। প্রত্যেক পরীক্ষার্থী সেটাই প্রকাশ করবে, যা তার প্রকৃত অবস্থা। এটাই আমানতদারি। পরীক্ষার্থীরা যখন অসদুপায় অবলম্বন করে পরীক্ষা দেয়, তখন তাদের প্রকৃত অবস্থা ধরা পড়ে না। এতে আমানতের খেয়ানত করা হয়। তাই এভাবে পরীক্ষা দেয়ার অর্থ পরীক্ষক ও কর্তৃপক্ষকে প্রতারিত করা। সুতরাং শরিয়তের দৃষ্টিতে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করা একটি কবিরা গুনাহ বা গুরুপাপ। আর অসদুপায় অবলম্বনের একটি পদ্ধতি পরস্পরকে সহায়তা করা।


আরো সংবাদ

করোনা : ভারতে আরো ৩৬ হাজারের বেশি শনাক্ত ভোটে জয়ী নয়া হিটলার! অবাক কাণ্ডে তোলপাড় আমি মন্ত্রী হবো কোনোদিন ভাবিনি : ধর্ম প্রতিমন্ত্রী প্রেসিডেন্ট হতে আনুষ্ঠানিকভাবে পর্যাপ্ত ‘ইলেক্টর’ পেলেন বাইডেন স্ত্রীর সাথে পরকীয়ার জেরে চাচতো ভাইকে পিটিয়ে আহত 'হিন্দুরা গাদ্দার', যুবরাজের বাবার বক্তব্যে উত্তাল ভারত ২০ বছর পর হত্যার রহস্য উদঘাটন, দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন মহাকাশেও মুলার বাম্পার ফলন, যে কারণে পৃথিবীর বাইরে মুলা চাষ পঞ্চাশোর্ধ বিধবাকে ধর্ষণ, সালিশে অভিযুক্তকে জরিমানা আদালতেই গ্রেফতার বিয়ে করতে আসা মুসলিম যুবক, মেয়েটির চিৎকারে হতবাক কোর্ট চত্বর আমরা মানচিত্র-পতাকা পেয়েছি কিন্তু স্বাধীনতা পাইনি : ডা: ইরান

সকল