০৩ ডিসেম্বর ২০২০

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : মনিরুন নাহার : নামাজ শেষে সালাম ফেরানোর পর তাসবিহ পড়ে মুনাজাত করা উচিত নাকি মুনাজাতের পরে তাসবিহ পাঠ করা উচিত?

উত্তর : মাওলানা লিয়াকত আলী : নামাজের পরে তাসবিহ ও মুনাজাত দু’টিই ঐচ্ছিক ও অতিরিক্ত বিষয়। কেউ যদি এ দু’টি বা দু’টির কোনো একটি না করে, তাহলেও তার নামাজ সম্পন্ন হয়ে যাবে। এ জন্য এ দু’টির যেকোনোটি আগে, অন্যটি পরে করার অনুমতি আছে। তবে তাসবিহ আগে পাঠ করে সবার শেষে মুনাজাত করাই ভালো মনে হয়। কেননা, নামাজের পরের তাসবিহগুলোর বিশেষ ফজিলত রয়েছে। আর নামাজের পর যথাসম্ভব অবিলম্বে এগুলো পাঠ করতে বলা হয়েছে। তাছাড়া তাসবিহ পাঠের পর মুনাজাতে বেশি একাগ্রতা আসে, যা ওই মুনাজাত কবুল হওয়ার সহায়ক।


আরো সংবাদ

রাশিয়াতেও আগামী সপ্তাহ থেকে সবার জন্য করোনা টিকা, ঘোষণা পুতিনের ফাখরিজাদে হত্যাকাণ্ডে ইরানি জনগণ ব্যাপকভাবে ক্ষুব্ধ : সিএনএন বিশ্বে ২৪ ঘণ্টায় প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্ত পদ কাগজ-কলমে, কাজ নেই নেই ভাতা ও পদমর্যাদা পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে শিবগঞ্জে আগুনে নগদ দু'লক্ষ টাকাসহ ৭ ঘর পুড়ে ছাই করোনা-আক্রান্ত দম্পতি মারা গেলেন একই দিনের একই সময়ে ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন অবশেষে রোনালদো জিতলেন ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ ম্যারাডোনাকে শ্রদ্ধা জানাতে গিয়ে জরিমানা গুণতে হচ্ছে মেসিকে পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা

সকল