০৬ ডিসেম্বর ২০২০

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : শামসুল ইসলাম : সুন্নত নামাজে ভুল হলে অথবা ভুলবশত সূরা ফাতেহার সাথে আরেকটি সূরা না মেলালে অথবা এক রাকায়াত বেশি পড়লে সাহু সেজদা দিতে হবে কি?

উত্তর : মাওলানা লিয়াকত আলী : নামাজ সুন্নত হলেও আরকান ও আহকামের দিক দিয়ে ফরজ নামাজের সমান। তাই যেসব কারণে ফরজ নামাজে সাহু সিজদা ওয়াজিব হয়, সেসব কারণে সুন্নত নামাজেও সাহু সিজদা ওয়াজিব হয়। যেকোনো ওয়াজিব বাদ পড়লে, ভুলবশত সূরা ফাতেহার সাথে আরেকটি সূরা না মেলালে বা এক রাকায়াত বেশি পড়ে ফেললে ফরজ নামাজের মতো সুন্নত নামাজেও সাহু সিজদা দিতে হবে। সাহু সিজদা না দেয়া হলে সেই নামাজ আবার আদায় করতে হবে। কেননা সাহু সিজদা ওয়াজিব হওয়া সত্ত্বেও সাহু সিজদা ছাড়াই নামাজ শেষ করলে সেই নামাজ হয় অঙ্গহীন। আর এভাবে নামাজকে অঙ্গহীন করা গুনাহের কাজ।


আরো সংবাদ

'হিন্দুরা গাদ্দার', যুবরাজের বাবার বক্তব্যে উত্তাল ভারত (৮৮১৩)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৬৭১)আদালতেই গ্রেফতার বিয়ে করতে আসা মুসলিম যুবক, মেয়েটির করুণ চিৎকারে হতবাক কোর্ট চত্বর (৭৬৩৬)ইরানের পরমাণু কর্মসূচির রিপোর্ট ফাঁসের নিন্দা রাশিয়ার (৭১৩০)আমারও একটি ধর্ম আছে (৭০৬৭)ভাস্কর্য নির্মাণ নিয়ে বিবৃতিতে যা বলছেন দেশবরেণ্য আলেমগণ (৫৭৬৯)চীন মালয়েশিয়ার চেয়ে খরচ বেশি বাংলাদেশে (৫০২৭)ফ্রান্স শিগগিরই ম্যাক্রোঁ থেকে মুক্তি পাবে : এরদোগান (৪৮৪৯)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪৭০৮)ভাস্কর্য বিতর্কের বিষয়টি প্রধানমন্ত্রী হ্যান্ডেল করছেন : কাদের (৪৪৯২)