২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : শামসুল ইসলাম : সুন্নত নামাজে ভুল হলে অথবা ভুলবশত সূরা ফাতেহার সাথে আরেকটি সূরা না মেলালে অথবা এক রাকায়াত বেশি পড়লে সাহু সেজদা দিতে হবে কি?

উত্তর : মাওলানা লিয়াকত আলী : নামাজ সুন্নত হলেও আরকান ও আহকামের দিক দিয়ে ফরজ নামাজের সমান। তাই যেসব কারণে ফরজ নামাজে সাহু সিজদা ওয়াজিব হয়, সেসব কারণে সুন্নত নামাজেও সাহু সিজদা ওয়াজিব হয়। যেকোনো ওয়াজিব বাদ পড়লে, ভুলবশত সূরা ফাতেহার সাথে আরেকটি সূরা না মেলালে বা এক রাকায়াত বেশি পড়ে ফেললে ফরজ নামাজের মতো সুন্নত নামাজেও সাহু সিজদা দিতে হবে। সাহু সিজদা না দেয়া হলে সেই নামাজ আবার আদায় করতে হবে। কেননা সাহু সিজদা ওয়াজিব হওয়া সত্ত্বেও সাহু সিজদা ছাড়াই নামাজ শেষ করলে সেই নামাজ হয় অঙ্গহীন। আর এভাবে নামাজকে অঙ্গহীন করা গুনাহের কাজ।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল