২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : সৈয়দ শাহানশাহ পীর : দিগন্ত ইসলামী জীবন কলামে কুরআনের বাণীতে (সূরা দাহর ৩০-৩১) বলা হয়েছে, আল্লাহর ইচ্ছাই বড়। তোমাদের চাওয়ায় কিছুই হয় না, যদি আল্লাহ না চান। তাহলে কি মানুষের চাওয়া-পাওয়ার কোনোই অর্থ নেই? আল্লাহ বলেছেন, তোমরা চাও। আমি আল্লাহও দিতে চাইব। তবে ভালো চাইলে ভালো দেবো আর মন্দ চাইলে মন্দ দেবো। প্রশ্ন হচ্ছে ভালো কাজ করলে ভালো পাওয়ার অধিকার জিন-ইনসানের রয়েছে। আর মন্দ কাজ করলে মন্দই। এতে কেন আল্লাহর ইচ্ছা আর অনিচ্ছার কথা আসছে? আল্লাহ তো সর্বক্ষণ ভালো কাজের বিনিময়ে ভালো দিতে আর মন্দতে মন্দ দিতে প্রস্তুত।

উত্তর : মাওলানা লিয়াকত আলী : সূরা দাহরের ৩০ ও ৩১ নং আয়াতের মর্মকথা হলো মানুষের ইচ্ছা নয়, বরং আল্লাহর ইচ্ছাই বাস্তবায়িত হয়। এখানে ‘চাওয়া’ বলতে ইচ্ছা করা উদ্দেশ্য। মানুষ যা ইচ্ছা করে, তার সবই, এমনকি একটিও বাস্তবায়ন নাও হতে পারে। কিন্তু আল্লাহর ইচ্ছা বাস্তবায়নে কেউ বাধা দিতে পারে না। এটাই বোঝানো হয়েছে। আর মানুষকে তো আল্লাহ তায়ালা চাইতে অর্থাৎ তার কাছে আবেদন জানাতে নির্দেশ দিয়েছেন। এটাকেই বলা হয় দোয়া। আল্লাহর নবী সা: ইরশাদ করেছেন, মুমিন বান্দা আল্লাহর কাছে যা আবেদন জানায়, আল্লাহ তা মঞ্জুর করেন, যদি তা কোনো পাপ কাজের বা আত্মীয়তা ছিন্ন করার আবেদন না হয়। আবার কখনো তিনি তা ওই বান্দার আখেরাতের জীবনের জন্য রেখে দেন। কখনো বা প্রার্থিত বিষয়টি না দিয়ে বিনিময়ে তাকে বিপদ থেকে রক্ষা করেন। অতএব মানুষের চাওয়ার গুরুত্ব অবশ্যই রয়েছে। আর ভালো কাজের বিনিময়ে ভালো ফল দেয়া আল্লাহর নিয়ম। এই নিয়মের তিনি ব্যতিক্রম করেন না। এটিকে জিন-ইনসানের অধিকার আখ্যায়িত করা উচিত নয়। কেননা অধিকার বললে তা পরিশোধ করা বাধ্যতামূলক বোঝানো হয়। অথচ আল্লাহ কোনো কিছু করতে বাধ্য নন। বরং এটা আল্লাহ তায়ালার ইনসাফ যে তিনি ভালো কাজের অবশ্যই ভালো বিনিময় দান করেন এবং অনেক মন্দ কাজ মাফ করে দেন।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল