০১ নভেম্বর ২০২০

প্র শ্নো ত্ত র

প্র শ্নো ত্ত র - ফাইল ছবি

প্রশ্ন : সেলিনা আফরোজ শিমু : ইসলামের বিধানে বিয়ের ন্যূনতম আনুষ্ঠানিকতা কী? কোনো পরিবেশে যদি একটি মুসলিম ছেলে ও একটি মুসলিম মেয়ে ছাড়া আর কেউ না থাকে, আর তারা বিয়ে বন্ধনে আবদ্ধ হতে চায়, তাহলে কী করণীয় রয়েছে?

উত্তর : মাওলানা লিয়াকত আলী : ইসলামের বিধান অনুযায়ী বিয়ে একটি চুক্তি। এই চুক্তি হতে হবে প্রকাশ্যে ও জনসমক্ষে। এ জন্য ন্যূনতম আনুষ্ঠানিকতা এই যে, দু’জন প্রাপ্তবয়স্ক সজ্ঞান মুসলিম পুরুষ কিংবা এরূপ একজন পুরুষ ও এরূপ দু’জন নারীর সামনে পাত্র-পাত্রী উভয়ে উপস্থিত হয়ে একজন প্রস্তাব করবে এবং অপরজন সেই প্রস্তাব গ্রহণের ঘোষণা দেবে। যেমন ছেলেটি বলবে, আমি তোমাকে বিয়ে করলাম। মেয়েটি বলবে, আমি কবুল করলাম। অথবা মেয়েটি বলবে, আমি তোমার সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হলাম। ছেলেটি বলবে, আমি কবুল করলাম। এভাবে কমপক্ষে দু’জন প্রাপ্তবয়স্ক সজ্ঞান মুসলিম পুরুষ কিংবা একজন প্রাপ্তবয়স্ক সজ্ঞান মুসলিম পুরুষ ও দু’জন প্রাপ্তবয়স্ক সজ্ঞান মুসলিম নারীর উপস্থিতি ছাড়া ইসলামের বিধান অনুযায়ী বিয়ে শুদ্ধ হতে পারে না।


আরো সংবাদ

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)