১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নির্ধারিত সময়ের আগেই বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আম

নির্ধারিত সময়ের আগেই বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আম। - ছবি : নয়া দিগন্ত

রংপুরের সুমিষ্ট হাঁড়িভাঙ্গা আম আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০ জুনের পরিবর্তে ১০ জুন থেকে বাজারে আসছে।

বুধবার (৭ জুন) দুপুরে এই সংক্রান্ত নোটিশ জারি করে রংপুর জেলা প্রশাসনও কৃষি সম্প্রসারণ অধিদফতর। এর আগে সোমবার (৫ জুন) সময় এগিয়ে আনার দাবি জানিয়ে ডিসির কাছে স্মারকলিপি দিয়েছিলেন চাষিরা।

রংপুরের ডিসি ড. চিত্রলেখা নাজনীন জানান, পদাগঞ্জ থেকে হাঁড়িভাঙ্গা আম চাষিরা একটি স্মারকলিপি দিয়েছিলেন। তাতে চাষিরা দাবি করেন হাঁড়িভাঙ্গা আম বাজারজাতে ২০ জুনের পরিবর্তে ১০ জুন করার।

কারণ হিসেবে তারা বলেন, অনাবৃষ্টির কারণে আম পাকা শুরু হয়েছে, আম পরিপুষ্ট হয়েছে। আমের সাইজও ছোট হয়ে যাচ্ছে। আম বাগানে রাখা যাচ্ছে না। সে কারণে সরকারের নির্ধারিত ২০ জুন যদি আম বাজারজাত শুরু হয়, তাহলে অনেক আম বাগানেই পেকে নষ্ট হয়ে যাবে। চাষি ও ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়বে। সে কারণে তারিখ এগিয়ে এনে ১০ জুন করার দাবি জানান।

ডিসি জানান স্মারকলিপি পাওয়ার পর কৃষি সম্প্রসারণ অধিদফতরকে বিষয়টি নিয়ে সরেজমিন পরিদর্শন করে রিপোর্ট দিতে বলি। তারা সরেজমিন প্রতিবেদন প্রকাশ করেন। তাদের প্রতিবেদনের আলোকে ২০ জুনের পরিবর্তে ১০ জুন থেকে আনুষ্ঠানিকভাবে হাঁড়িভাঙ্গা আম বাজারজাত করা হবে।

তিনি আরো বলেন, আবহাওয়ার কারণেই মূলত আগেই হাঁড়িভাঙ্গা আম এবার পাকছে। সে কারণে এই সিদ্ধান্ত। তিনি চাষি, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের পরিপুষ্ট আম সময়মতো বাজারজাত করার আহ্বান জানান।

ডিসি এবং কৃষি সম্প্রসারণের এ ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছেন চাষি, ব্যবসায়ী ও উদ্যোক্তারা।

হাঁড়িভাঙ্গা আম চাষি পরিষদের সভাপতি আব্দুস সালাম সরকার জানান, পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা ডিসি স্যারকে স্মারকলিপি দিয়ে বাজারজাতের তারিখ ২০ জুনের পরিবর্তে ১০ জুন করার দাবি জানাই। তিনি সেটি মঞ্জুর করে নোটিশ দিয়েছেন। আমরা তার কাছে কৃতজ্ঞ।


আরো সংবাদ



premium cement
কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান

সকল