২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সার্ভার জটিলতায় হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট। - ছবি : সংগৃহীত

সার্ভার জটিলতায় দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বেলা ১০টা থেকে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার বন্ধ রয়েছে। ফলে ইমিগ্রেশন চেকপোস্টের অভ্যন্তরে আটকা পড়েছে শত-শত পাসপোর্ট যাত্রীরা। মারাত্মক দুর্ভোগ পড়েছে ভারতে চিকিৎসা নিতে যাওয়া অসুস্থ রোগীরা, সেই সাখে ভোগান্তি পোহাতে হচ্ছে দূর-দূরান্ত থেকে আসা নারী-শিশু ও বয়োবৃদ্ধদের।

পাসপোর্ট যাত্রীরা জানায়, কেউ ভারতে চিকিৎসার জন্য, কেউ স্বজনদের সাথে দেখা করতে, আবার কেউ ঘুরতে ভারতে যাচ্ছেন। এজন্য আগে থেকেই তাদের বিমান, ট্রেন ও বাসের টিকেট কাটা রয়েছে। সময় মতো ভারতে প্রবেশ করতে না পারলে মারাত্মক ক্ষতির মুখে পড়তে হবে তাদের।

চিকিৎসার জন্য ভারতে যাওয়ার উদ্দেশে গাইবান্ধা থেকে আসা পাসপোর্ট যাত্রী কল্যানি সরকার ও বিপ্লব কুমার জানায়, সন্ধ্যায় তাদের ট্রেনের টিকেট কাটা আছে। বেলা ৫টা পর্যন্ত তারা ভারতে প্রবেশ করতে না পারায় মারাত্মক বেকায়দায় পড়তে হয়েছে।

চাপাইনবাবগঞ্জ, পঞ্চগড়, ঠাকুরগাঁও থেকে আসা পাসপোর্ট যাত্রীরা জানায়, সময় মতো ভারতে যেতে না পারলে তাদের অনেক ক্ষতি হয়ে যাবে। কর্তপক্ষকে সার্ভার দ্রুত সচল করার আহ্বান জানান তারা।

হিলি ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আশরাফুল আলম জানান, সকাল থেকে ইমিগ্রেশনের কাজ স্বাভাবিক চললেও বেলা ১২টার দিকে ইমিগ্রেশনের সার্ভার হঠাৎ ডাউন হয়ে আসে। এরপর থেকে সার্ভারে আর কাজ করছে না। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে কথা বলে মেনোয়ালি পদ্ধতিতে ইমিগ্রেশনের কার্যক্রম চালু করা হয়েছে। তবে এই পদ্ধতি কিছুটা ধীরগতি হওয়ায় যাত্রীদের কিছুটা দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা গেছে, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৬০০ থেকে ৭০০ পাসপোর্ট যাত্রী ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টে যাতায়াত করে। দেশের উত্তরাঞ্চেলের বিভিন্ন জেলা থেকে পাসপোর্ট যাত্রীরা ভারতে বেড়াতে যাওয়ার পাশাপাশি অধিকাংশ মানুষ ভারতে চিকিৎসার জন্য গিয়ে থাকে।


আরো সংবাদ



premium cement