০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

রসিক নির্বাচনে মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ ঘোঘণা

রসিক নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা - ছবি : নয়া দিগন্ত

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামীলীগের হোসনে আরা লুৎফা ডালিয়া, আওয়ামী লীগের বিদ্রোহী আতাউর জামান বাবুসহ ১০ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে যাছাইবাছাই শেষে এই ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা মো: আবদুল বাতেন।

তিনি জানান, বৈধ ঘোষণা পাওয়া অন্য প্রার্থীরা হলেন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের শফিয়ার রহমান, ইসলামী আন্দোলনের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মণ্ডল, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, খেলাফত মজলিসের খোরশেদ আলম, স্বতন্ত্র মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন। নির্বাচনী আইন ও বিধি অনুযায়ী সব কিছু যাছাই বাছাই করে তাদের মনোনয়ন পত্র বৈধ বলে গৃহীত হয়েছে।

এদিকে জাতীয় পার্টির একক প্রার্থী মোস্তফা থাকলেও বৈধ হয়েছেন আওয়ামী লীগ মনোনিত প্রার্থী ডালিয়া ও স্বেচ্ছাসেবক লীগের রংপুর মহানগর সভাপতি আতাউর রহমান বাবু। তিনি স্বতন্ত্র হিসেবে মনোনয়ন দাখিল করে বৈধ হয়েছেন। ৮ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহার পর্যন্ত তিনি প্রত্যাহার না করলে এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জন্য ঘরের শত্রু বিভীষণ হবে বলছেন নির্বাচন বিশ্লেষকরা।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মেয়র পদে ১০, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জন মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন। এখন চলছে কাউন্সিলর পদের প্রার্থীদের যাছাই-বাছাই কার্যক্রম। আগামী ৮ ডিসেম্বর চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর ৯ ডিসেম্বর দেয়া হবে প্রতিক বরাদ্দ। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন আরো জানান, এবার ভোটার ও কেন্দ্র সংখ্যা বেড়েছে। গতবছর ১৯৩টি কেন্দ্র থাকলেও ৩৬টি বেড়ে কেন্দ্র সংখ্যা হয়েছে ২২৯টি। এছাড়াও এবার স্থায়ী ভোট কক্ষ করা হয়েছে এক হাজার ৩৪৯টি এবং অস্থায়ী ভোট কক্ষ আছে ১৯৩টি। গত ২০১৭ সালের নির্বাচনের ভোটার সংখ্যার তুলনায় এবার ভোটার বেড়েছে ৩২ হাজার ৫৭৫ জন। গত বছর তিন লাখ ৯৩ হাজার ৮৯৪ জন ভোটার থাকলেও এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ২৬ হাজার ৪৬৯ জনে। এরমধ্যে পুরুষ দু’লাখ ১২ হাজার ৩০২ জন এবং মহিলা দু’লাখ ১৪ হাজার ১৬৭ জন।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, তৃতীয় বারের মতো এই নির্বাচনে অনুষ্ঠিত হচ্ছে ভোট। দ্বিতীয় নির্বাচন ২০১৭ সালের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে প্রায় এক লাখ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টি মনোনিত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। আর ২০১২ সালে রংপুর সিটি প্রথম মেয়র হয়েছিলেন মরহুম সরফুদ্দীন আহমেদ ঝন্টু।


আরো সংবাদ


premium cement