২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইভিএমের পেছনে অনেকে দুষ্কর্ম করতে চান : ইসি রাশেদা

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা - ছবি : নয়া দিগন্ত

‘ইভিএম মেশিনে কোনো ত্রুটি-বিচ্যুতি নেই’ বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেছেন, নতুন প্রযুক্তি হওয়ায় ইভিএম নিয়ে সংশয় সবার মধ্যে আছে। ইভিএম যন্ত্রের মধ্যে কোনো ত্রুটি নেই। সেখানে কোনো ম্যানুপুলেশন করার সুযোগ নেই। যন্ত্র কখনো খারাপ হয় না। যন্ত্রের পেছনে হয়তো অনেকে দুষ্কর্ম করতে চান। এ ধরনের দুষ্কর্মকে আমরা প্রশ্রয় দেইনি, দেবো না।

শনিবার দুপুরে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা, স্টাফ অফিসার ও সহায়ক কর্মকর্তাদের বিষেশায়িত প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

ইসি রাশেদা বলেন, ইভিএম যন্ত্রের কিন্তু কোনো ত্রুটি নেই। এটা আমরা নিশ্চিত হয়েই আগামী ইলেকশনে দেড় শ’ আসনে ইলেকশন করার সিদ্ধান্ত নিয়েছি। অলরেডি আমাদের রোডম্যাপে আপনারা তা দেখেছেন। আমি শুধু বলবো, যন্ত্র কখনো খারাপ হয় না, যন্ত্রের পেছনে যারা, তারা হয়তো একটু দুস্কর্ম করতে চান। আমরা এটুকু আমি বলতে পারি, আপনারা আস্থা রাখতে পারেন- ইভিএম মেশিন হতে পারে আমাদের ইলেকশনের ক্ষেত্রে একটা যুগান্তকারী বিষয়।

রাশেদা বলেন, একটা জিনিস খেয়াল করবেন, ইভিএম মেশিন দিয়ে জালভোট কখনোই দেয়া সম্ভব না, ভোটের আগে নির্দিষ্ট টাইমের আগে মেশিন খোলেও না, ভোটও দেয়া যায় না। এটা আামরা পরীক্ষা করে দেখেছি, আমি নিজে পরীক্ষা করে দেখেছি। আমি যদি একটা ভোট দিয়ে ফেলি, আবার ভোট দিতে গেলে টাইম বলবে আপনি ওতটার সময় ভোট দিয়ে ফেলেছেন। যতক্ষণ পর্যন্ত আমার আঙ্গুলের ছাপ না মিলবে ততক্ষণ মেশিন খুলবেই না। ৮টায় ভোট হওয়ার কথা থাকলেও ৮টার এক মিনিট আগেও ওটা খোলে না। এসব বিষয় আমরা নিশ্চিত।

ইসি রাশেদা বলেন, ইভিএম নিয়ে সংশয় অনেকের মনেই আছে। সাধারণ মানুষের মনেও আছে। কারণ ইভিএম একটি নতুন প্রযুক্তি, নতুন বিষয়। মানুষ আসলে ওর ( ইভিএমএ) সাথে অভ্যস্ত না।

রাশেদা বলেন, আমি শুধু একটা কথাই বলবো। ইভিএমে আপনারা আস্থা রাখেন। ইভিএম আসার পর ব্যাপকভাবে আমরা এর পরীক্ষা-নিরীক্ষা করেছি। আমরা প্রায় ৮-৯ শ’ ইলেকশন করে ফেলছি। ইউনিয়ন, পৌরসভা, সিটি করপোরেশন, বাইইলেকশন- এরকম ইলেকশন আমরা ইভিএমে করে ফেলেছি।

প্রসঙ্গত, আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে রংপুর সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে লড়তে শনিবার সন্ধ্যা পর্যন্ত মেয়র পদে ১৩ জন, মহিলা কাউন্সিলর পদে ৬৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৮৯ জন মনোনয়ন ফরম তুলেছেন। মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন আগামী ২৯ নভেম্বর।


আরো সংবাদ



premium cement