২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভোটার তালিকা নিয়ে ঠাকুরগাঁওয়ের ডিসির বিরুদ্ধে মামলা

ভোটার তালিকা নিয়ে ঠাকুরগাঁওয়ের ডিসির বিরুদ্ধে মামলা - ছবি : নয়া দিগন্ত

ঠাকুরগাঁও স্টেশন ক্লাবের নির্বাচনে ভোটার তালিকা থেকে ক্লাবের লন টেনিস খেলোয়াড়, শহরের গণ্যমান্য ব্যক্তি ও প্রথম শ্রেণির কর্মকর্তাদের বাদ দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করায় ঠাকুরগাঁও জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসকসহ পাঁচ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি করেন।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক গত ২১ সেপ্টেম্বর মামলাটি করেন।

মামলার কারণে ক্লাবের নির্বাচনে অস্থায়ী ও অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূল মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রণয়ণকৃত ভোটার তালিকা দিয়ে নির্বাচন করতেও পক্ষকে নিষেধ করা হয়েছে। সেইসাথে তিন দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক গত ২১ সেপ্টেম্বর এই আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয় স্টেশন ক্লাব। এটি ঠাকুরগাঁও জেলা প্রশাসন পরিচালিত একটি অ্যারিস্টোক্রেট ক্লাব। এই ক্লাবটি খেলাধুলার পাশাপাশি বিনোদনেও ভূমিকা রাখে। ক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী প্রথম শ্রেণির কর্মকর্তা, শহরের গণমান্য ব্যক্তি ও লন টেনিস খেলোয়াড়রা এই ক্লাবের সদস্য। এছাড়াও জাতীয় সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ অনারারি সদস্য হিসেবে বিবেচিত হবেন।

কিন্তু অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া প্রশাসনিক ক্ষমতা বলে গঠনতন্ত্র লঙ্ঘন করে টেনিস বল, ক্যাডস, গ্রিপ, ব্যান্ড ইত্যাদি বাজারের চেয়ে অতিরিক্ত দামে বিক্রি করে আসছেন। তিনি ক্লাবের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার উদ্দেশ্যে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম বাদ দিয়ে গত ৫ সেপ্টেম্বর একটি মনগড়া ভোটার তালিকা প্রকাশ করেন। এ তালিকায় সর্বশেষ নির্বাচিত কমিটির ট্রেজারার অবসরপ্রাপ্ত জেলা ক্রীড়া কর্মকর্তা আবু মহিউদ্দীন, টেনিস সেক্রেটারি সাবেক সিভিল সার্জন ডা. আব্দুল মোমেন, স্কাউটস-এর জেলা সম্পাদক হাসানুজ্জামান বিপ্লব, ডা. এনামুল হক, ডা. শাহজাহান নেওয়াজ, কৃষি কর্মকর্তা আনিসুর রহমানের মতো ব্যক্তিদের নাম নেই।

অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া ইতোমধ্যে ঠাকুরগাঁও থেকে অন্য জেলায় বদলি হয়েছেন। ফলে ক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী বদলিজনিত কারণে তার পদ শূন্য হওয়ার কথা। কিন্তু জেলা প্রশাসকের সমর্থনে তিনি অবৈধভাবে প্রভাব খাটিয়ে চলেছেন। এদিকে মনগড়া ভোটার তালিকা দিয়ে পকেট কমিটি গঠনের জন্য ১৩ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করা হয়।

জেলা প্রশাসক মাহবুবুর রহমানকে মৌখিকভাবে বিষয়টি অবগত করেও ভোটার তালিকায় নাম সংযোজন না হওয়ায় গত ২১ সেপ্টেম্বর ঘোষণামূলক ডিক্রি চেয়ে সিনিয়র সহকারী জজ আদালতে ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক মামলাটি করেন।

 

 

 


আরো সংবাদ



premium cement
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০

সকল