২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জয়পুরহাটে দুর্গাপূজা উদযাপনে ১৪৬ টন চাল বরাদ্দ

জয়পুরহাটে দুর্গাপূজা উদযাপনে ১৪৬ টন চাল বরাদ্দ - ছবি : সংগৃহীত

জয়পুরহাটে এবার ২৯২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। জেলায় দুর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের জন্য সরকারিভাবে ১৪৬ টন চাল বরাদ্দ করা হয়েছে।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গোৎসব উদযাপনে শেষ পর্যায়ের কার্যক্রম চলছে এখন। মণ্ডপগুলোকে সাজানো হচ্ছে মনোরম সাজে। জেলা পূজা উদযাপন পরিষদের সদস্য ছাড়াও উপজেলা পূজা উদযাপন পরিষদের সদস্যরা প্রতিমা তৈরি মনিটরিং ও পাহারার ব্যবস্থা করছেন।

পূজা উদযাপন বিষয়ক কমিটির সভায় প্রতিটি দুর্গামণ্ডপে ৪০ সদস্যবিশিষ্ট হিন্দু-মুসলিমের সমন্বয়ে শান্তি কমিটি গঠন ও ২৫ সদস্যের স্বেচ্ছাসেবক কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

জেলার গোয়েন্দা বিভাগ সূত্রে জানা গেছে, জেলায় এবার ২৯২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ১১৩টি, কালাই উপজেলায় ৩৪টি, ক্ষেতলাল উপজেলায় ২৮টি , আক্কেলপুর উপজেলায় ৪৫টি ও পাঁচবিবি উপজেলায় ৭২টি।

জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আব্দুল করিম জানান, দুর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের জন্য সরকারিভাবে ১৪৬ টন চাল বরাদ্দ করা হয়েছে।

মাদারগঞ্জ দুর্গা মন্দিরের সভাপতি সত্যানন্দ চৌধুরী জানান, কাপড়ের দোকান ও শপিংমলগুলোতে দুর্গোৎসবকে সামনে রেখে জেলার সনাতন হিন্দু সম্প্রদায়ের মধ্যে কেনা-কাটার ধুম পড়েছে। দুর্গা প্রতিমায় রং করার কাজ শেষ হয়েছে।

দুর্গোৎসব কমিটির আহ্বায়ক লিটন চৌধুরী জানান, ১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব শুরু হবে।

জেলা পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম জানান, সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি প্রতিটি দুর্গা মণ্ডপে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। পুলিশ, আনসার, সাদা পুলিশের পাশাপাশি পুলিশ ও র‌্যাবের টহল দল থাকবে। এ ছাড়াও ভ্রাম্যমাণ আদালত থাকবে সার্বক্ষণিক। দুর্গোৎসব সফল করতে পুলিশের একটি মনিটরিং টিমও কাজ করবে বলেও জানান তিনি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement