২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে দ্রুত পণ্য পাঠাতে রাজ্য সরকারের সিস্টেম নামক সুবিধা চালু

- ছবি - সংগৃহীত

বাংলাদেশে দ্রুত পণ্য রফতানির জন্য ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দরের ওপারে চাংড়াবান্ধা কাস্টমে সিস্টেম নামক একটি ‘সুবিধা ডট কম’ সেবা চালু করেছে।

আজ সোমবার থেকে এই সুবিধা চালু হয়েছে। এর ফলে ভারতীয় রফতানিকারকরা দ্রুত বাংলাদেশে পণ্য পাঠাতে পারবেন।

ভারতের অনলাইনভিত্তিক টিভি চ্যানেল ‘সিমা সমাচার’ এই খবর জানিয়েছে।

এতে বলা হয়, ব্যবসায়ীদের ওই সুবিধা নেয়ার জন্য রাজ্য সরকার একটি অনলাইন সেবা চালু করেছে। ভারতীয় রফতানিকারকদের ১০ হাজার টাকা চার্জ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। যারা রেজিষ্ট্রেশন করবেন ওইসব ব্যবসায়ীদের এই সুবিধার আওতায় আর কোনো ডিটেনশন (আটক) চার্জ দিতে হবে না। রফতানিকারকরা সরাসরি চাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পণ্য বোঝাই ট্রাক বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরে পাঠাতে পারবেন। ইতোমধ্যে এই সুবিধা বেনাপোল ও বোচাডাঙ্গা বর্ডারে চালু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বুড়িমারী সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সায়েদুজ্জামান সায়েদ নয়া দিগন্তকে বলেন, ভারত থেকে আমদানিকৃত পণ্য চাংড়াবান্ধায় দীর্ঘদিন আটকিয়ে রাখা হতো। এতে ব্যবসায়ীরা চরম হয়রানি এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো। এই সিস্টেম চালুর ফলে আশা করছি ব্যবসায়ীদের আর ক্ষতিগ্রস্ত হতে হবে না। চাংড়াবান্ধা ডিটেনশন সেন্টারে আমদানিকৃত পণ্যবোঝাই ট্রাক সিরিয়ালের নামে দীর্ঘ সময় আটকে রাখা হতো। এমনো দেখা গেছে, একটি ট্রাক বুড়িমারী স্থলবন্দরে ঢুকতে দু’মাস সময়ও লেগে গেছে। সেখানকার বিভিন্ন সিন্ডিকেট পণ্যবোঝাই রফতানিকৃত ট্রাকগুলো এতোদিন নিয়ন্ত্রণ করে আসছিল। এতে তাদের ৬০ হাজার টাকা পর্যন্ত ডিটেনশন চার্জ দিতে হতো। পরে ভারতীয় রফতানিকারকরা ওই টাকা বাংলাদেশের আমদানিকারকদের থেকে আদায় করত।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ওই সুবিধা চালু করায় আমদানিকারকরা হয়রানি এবং বিপুল অংকের অর্থনৈতিক ক্ষতির হাত থেকে মুক্তি পাবেন। এছাড়াও এই সিস্টেম চালু করার ফলে ভারতীয় রফতানিকারকরা দ্রুত বাংলাদেশে পণ্য পাঠাতে পারবেন। এর ফলে সিরিয়ালের নামে আর কোনো সময় ক্ষেপণ হবে না বলেও তিনি আশা করছেন।


আরো সংবাদ



premium cement

সকল