২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সরকারি খরচে বর্ণাঢ্য র‌্যালি, অফিস চত্বরে শুরু, অফিস চত্বরেই শেষ

সরকারি খরচে বর্ণাঢ্য র‌্যালি, অফিস চত্বরে শুরু, অফিস চত্বরেই শেষ - ছবি : নয়া দিগন্ত

দেশের সাধারণ মানুষকে সচেতন এবং উন্নয়নের ধারাকে বেগবান করতে সরকারি উদ্যোগে উপজেলার সরকারি দফতরে নানা দিবস উদ্যাপন করা হয়। আর এসব কর্মসূচি বাস্তবায়নে অনুষ্ঠিত হচ্ছে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা ও উদ্বুদ্ধকরণ কর্মশালা। সেইসাথে সংশ্লিষ্ট কাজের সাথে সম্পৃক্ত ব্যক্তিদের উৎসাহী করতে থাকছে নানান প্রণোদনা। কিন্তু যে লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে র‌্যালির আয়োজন করা হচ্ছে সেইসব র‌্যালি এখন উপজেলা চত্বরেই ঘুরপাক খাচ্ছে।

দিনাজপুরের বিরামপুর উপজেলার সরকারি দফতরগুলোর বিভিন্ন দিবস উদ্যাপনের কর্মসূচির র‌্যালি এখন অনেকটাই লোক দেখানো ও নামসর্বস্ব র‌্যালিতে পরিণত হয়েছে। দিবস উদযাপনের কর্মসূচি শেষে সংশ্লিষ্ট দফতরের অনেক প্রতিবেদনে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেছে মর্মে উল্লেখ থাকলেও আদতে এসব র‌্যালি উপজেলা চত্বরের মধ্যেই ঘুরপাক খায়।

সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে খুশি করতে বা নিয়ম রক্ষার র‌্যালি করতে উপজেলা চত্বরের প্রধান ফটকের সামনে র‌্যালির ভিডিও এবং কয়েকটি ছবি তুলে সেখানেই র‌্যালির ব্যানার গুটিয়ে নেয় আয়োজক কর্তৃপক্ষ। পরে ওই ভিডিও বা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে দায়সারা দিবস উদ্যাপন করা হয়। এতে করে এলাকার বেশির ভাগ মানুষই জনসচেতনতামূলক এসব কর্মসূচির মর্মকথা জানতে পারে না। এছাড়া গ্রামে বা প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী প্রান্তিক পর্যায়ের সুবিধাভোগীরা বিভিন্ন সরকারি দিবসের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে জানা থেকেই প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন।

চলতি বছরের ২৮ জুলাই উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক আয়োজিত সমাজকর্মী দিবস ২০২২ উপলক্ষে ২০ জনকে নিয়ে একটি র‌্যালি উপজেলা পরিষদ ভবন চত্বরে শুরু হয়ে সেখানেই শেষ হয়। গত ২৪ জুলাই উপজেলা মৎস্য দফতর কর্তৃক আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। গত ২৬ জুন উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস এবং ২২ মে উপজেলা সেটেলমেন্ট
অফিস কর্তৃক আয়োজিত ভূমি সেবা সপ্তাহ, ৮ মে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় কর্তৃক আয়োজিত বিশ্ব মা দিবস -এর র‌্যালি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত গত ৬ এপ্রিল জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস-এর র‌্যালি উপজেলা চত্বরে হয়, ১ মার্চ জাতীয় বিমা দিবস, গত ২ মার্চ উপজেলা নির্বাচন অফিস কর্তৃক আয়োজিত জাতীয় ভোটার দিবস ও ৮ মার্চ উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস ২০২২-এর র‌্যালি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান ফটকের সামনে এসে শেষ হয়।

গত বছর ৬ অক্টোবর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জন্ম ও মৃত্যু দিবস ২০২১, ২৮ সেপ্টেম্বর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১-এর র‌্যালি উপজেলা চত্বরে শুরু হয়ে সেখানেই শেষ হয়।

এ তো গেল উপজেলা প্রশাসন ও উপজেলার পরিষদ চত্বরে সরকারি দফতরের র‌্যালির কথা। উপজেলার যে দফতর থেকে এলাকার সাধারণ মানুষ সবচেয়ে বেশি স্বাস্থ্য সচেতনতার বার্তা পাওয়ার কথা সেটি হলো উপজেলা স্বাস্থ্য দফতর। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত বিভিন্ন সচেতনতামূলক দিবসের র‌্যালি এখন আর স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটক পার হয় না।

নাম প্রকাশ না করার শর্তে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্বাস্থ্যকর্মী বলেন, সাবেক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সিরাজুল ইসলাম স্যার এখানে দায়িত্বে থাকাকালে বিভিন্ন দিবসের র‌্যালি শহরের রাস্তায় প্রদক্ষিণ করত কিন্তু এখন আর তা হয় না। চলতি বছরে ২১ জুলাই উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় কর্তৃক আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের র‌্যালি স্বাস্থ্য কমপ্লেক্সের চত্বরে শুরু হয়ে ১০ হাত সামনে এগিয়ে আবার সেখানেই শেষ হয়। ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস, ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস, ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস ও ২৪ মার্চ বিশ্ব যক্ষা দিবস-এর র‌্যালিও চত্বরেই শুরু ও শেষ হয়।

অফিস চত্বরে এমন র‌্যালির বিষয়ে জানতে চাইলে উপজেলা মৎস্য কর্মকর্তা মো: কাওসার হোসেন বলেন, মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে র‌্যালি আলোচনাসভা, মৎস্যজীবীদের নিয়ে প্রশিক্ষণ ও উঠান বৈঠক করা হয়েছে। তবে র‌্যালি উপজেলা থেকে শুরু হয়ে কলেজবাজার পর্যন্ত প্রদক্ষিণ করার কথা থাকলেও র‌্যালি শুরু হওয়ার পরেই বৃষ্টি শুরু হলে সেই র‌্যালি নিয়ে আর সামনে নেয়া সম্ভব হয়নি।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, নারীর ক্ষমতায়ন ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অগ্রযাত্রাকে বেগবান করতে সরকার বিভিন্ন দিবস ঘোষণা করেছে। আর এসব দিবসে কর্মসূচির অংশ হিসেবে র‌্যালির মাধ্যমে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করতে সরকারের পক্ষ থেকে উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দফতর নির্দেশনা দেয়া হয়। কিন্তু অনেক সরকারি দফতরের দায়সারা কর্মসূচির কারণে সরকারের গৃহীত বার্তা সাধারণ মানুষের দোড়গোড়ায় পৌঁছায় না বলে মনে করছেন সচেতন মহল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন দিবসের কর্মসূচিতে দিবস সংশ্লিষ্ট সুবিধাভোগীদের অংশগ্রহণে র‌্যালি ও আলোচনাসভা করা হয়ে থাকে। তবে বিরামপুর শহরের প্রধান সড়কটি অত্যন্ত ব্যস্ততম সড়ক হওয়ায় জননিরাপত্তার কথা ভেবে র‌্যালি নিয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করা সম্ভব হয় না। এ ব্যাপারে পুলিশ প্রশাসনের সাথে কথা বলা হবে। যদি পুলিশের পক্ষ থেকে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করানো যায় তাহলে আগামীতে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন দিবসের র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণের উদ্যোগ নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল