২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জমাদিউস সানি ১৪৪৩
`

শীত পড়লেও চাহিদা নেই লেপের, দুশ্চিন্তায় কারিগররা

শীত পড়লেও চাহিদা নেই লেপের, দুশ্চিন্তায় কারিগররা - ছবি : নয়া দিগন্ত

শীতের আগমনী বার্তা দিচ্ছে সাত সকালের ঘন কুয়াশা। ঠাণ্ডা পড়তে শুরু করেছে গ্রামীণ জনপদে। ঠাকুরগাঁও সদরে ইতোমধ্যেই বিক্রি বেড়েছে শীতবস্ত্রের। তবে সমস্যায় পড়েছেন রুহিয়ার ধুনুরিরা।

প্রতি বছর শীত পড়তেই লেপ তৈরির জন্য অর্ডার পেয়ে থাকেন তারা। এ দিকে লেপের তুলনায় কম্বলের চাহিদা বাড়ায় ধুনুরিদের আর সেই রকম অর্ডার পাওয়া হয় না। আগে প্রতি বছর শীতের মৌসুমে একজন ধুনুরি প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করতেন। সেই উপার্জন এখন তলানিতে ঠেকেছে।

গত বছরের তুলনায় এ বছর অর্ধেকেরও কম লেপ বানানোর অর্ডার পেয়েছেন রুহিয়ার ধুনুরিরা। এর কারণ হিসেবে ধুনুরিদের ধারণা, প্রতি বছর বাইরে থেকে বহু ব্যবসায়ী কম্বলে এনে রুহিয়ার দোকান ও বাড়ি বাড়ি ফেরি করে বিক্রি করে। ফলে তাদের তৈরি লেপের তুলনায় ক্রেতা আকৃষ্ট হচ্ছেন বাহারি কম্বলের দিকেই।

রুহিয়া বাজারের তুলা ব্যাবসায়ী কামাল হোসেন বলেন, শীতের সময় ছাড়াও আগে বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে তুলার লেপের চাহিদা ছিল। কিন্তু বর্তমানে মানুষ লেপের তুলনায় কম্বল বেশি পছন্দ করছেন। যার জন্য ধুনুরিদের ব্যবসায় ভাটা পড়েছে।


আরো সংবাদ


premium cement
ভারতে লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ ও মৃত্যু, ঊর্ধ্বমুখী পজিটিভিটি রেটও ওমিক্রনের ঝুঁকি এখনও অনেক বেশি : ডব্লিওএইচও মার্চ মাসে গার্লস স্কুল খুলে দেয়া হবে : অসলোয় তালেবান পররাষ্ট্রমন্ত্রী দুই বাসের মাঝে পিষ্ট হয়ে কিশোরের মৃত্যু : ২ চালক গ্রেফতার শৈত্যপ্রবাহ আর কুয়াশায় দেবীগঞ্জে জেঁকে বসেছে শীত সংযুক্ত আরব আমিরাতে প্রথম রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন ইসরাইলের প্রেসিডেন্ট অনশন ভাঙলেন শাবি শিক্ষার্থীরা বাবা হলেন যুবরাজ সিং বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস আরো হ্রাস করলো আইএমএফ বাংলাদেশ-রাশিয়া অংশীদারিত্ব দুই দেশের অভিন্ন স্বার্থ পূরণ করে : সের্গেই লাভরভ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা পুতিনের

সকল