২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পেট্রলপাম্পে মাপে চুরি, মালিককে অর্থদণ্ড

পেট্রলপাম্পে মাপে চুরি, মালিককে অর্থদণ্ড - ছবি : নয়া দিগন্ত

ঠাকুরগাঁওয়ের ওজনে কারচুপির দায়ে একটি ফিলিং স্টেশনের মালিককে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। মঙ্গলবার সদর উপজেলার রুহিয়া এলাকার মন এনার্জি স্টেশন নামে পেট্রলপাম্পে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এ অর্থদণ্ড করেছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঠাকুরগাঁও কার্যালয়ের সহকারী পরিচালক মো: শেখ সাদী এ তথ্য নিশ্চিত করেছেন।

দুপুর সাড়ে ১২টার দিকে রুহিয়া-ঠাকুরগাঁও সড়কে মন এনার্জি স্টেশন নামে পেট্রলপাম্পে অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো: শেখ সাদী। এ সময় তিনি পাম্পের ডিজেল ও পেট্রলের ওজন পরিমাপ করেন। অভিযানে একটি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে প্রতি পাঁচ লিটার পেট্রলে ৩৭০ ও ডিজেলে ২৭০ মিলি লিটার কম দেয়ার বিষয়টি ধরা পড়ে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঠাকুরগাঁও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শেখ সাদী বলেন, জেলার পেট্রলপাম্পগুলোর বিরুদ্ধে ওজনে কারচুপি করে ভোক্তাদের জ্বালানি তেল কম দেয়ার অভিযোগ পাওয়া যাচ্ছিল। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে নিয়মিত কাযক্রমের অংশ হিসেবে মন এনার্জি স্টেশনে অভিযান পরিচালনা করে ওই পেট্রলপাম্পেও ওজনে কারচুপির অভিযোগের সত্যতা মেলে।

তিনি বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) অনুযায়ী প্রতিলিটার পেট্রল-ডিজেলে ১৫ মিলিলিটার কম-বেশি গ্রহণযোগ্য। এরপর আমরা সেই ডিসপেন্সিং ইউনিটটি ঠিক করে দিয়েছি। ওজনে কম দেয়ায় এই পাম্পের মালিককে সতর্ক করে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। এরপর সংশোধন না হলে সর্বোচ্চ শাস্তি দেয়া হবে।

পাম্পের মালিক সিরাজগঞ্জের আলী হোসেন। এর ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছেন মাহফুজার রহমান। তিনি বলেন, মেশিনগুলো অনেক পুরনো মাঝে মধ্যে সমস্যা করছে। এ কারণে মাপে কম যেতে পারে।


আরো সংবাদ



premium cement