২০ এপ্রিল ২০২১
`

উন্নয়নের জন্য ভ্যাট-ট্যাক্স দিতে হবে : এনবিআর চেয়ারম্যান

উন্নয়নের জন্য ভ্যাট-ট্যাক্স দিতে হবে : এনবিআর চেয়ারম্যান - ছবি : নয়া দিগন্ত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম বলেছেন, দেশের উন্নয়নের জন্য জুলুম অত্যাচার মনে না করে ভ্যাট ও ট্যাক্স দিতে হবে।

শনিবার রংপুরে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমদানি পণ্যের ওপর কর বাড়ানোর কারণ হলো দেশীয় পণ্যের সরবরাহ বৃদ্ধি। অন্য দেশের ওপর নির্ভরশীল না হয়ে দেশকে দেশীয় পণ্যনির্ভর করা গেলেই অভ্যন্তরীণ ব্যবসা বাণিজ্যের প্রভাব ঘটবে।

সভায় এনবিআর চেয়ারম্যানের কাছে রংপুর অঞ্চলের সুষম উন্নয়ন বঞ্চিত হওয়ার কথা তুলে ধরেছেন স্থানীয় ব্যবসায়ী নেতাসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা। তারা দাবি জানান, আগামী জাতীয় বাজেটে এই অঞ্চলের জন্য পৃথক বাজেট, বিভাগ রফতানি উন্নয়ন কাউন্সিল, ইন্ড্রাস্ট্রিয়াল গ্রোথ সেন্টার, ভুট্টা, আলু, আম প্রক্রিয়াজাতকরণ শিল্প, মোগলহাট ও বঙ্গসোনাহাট স্থলবন্দর চালুর। পাশাপাশি স্বল্প সুদে ব্যাংক ঋণ চালু ও ভ্যাট, ট্যাক্স বা মূসকের নামে হয়রানি দূর করারও দাবি তুলেন।

এ সব বিষয় নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলাপ করার কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

আগামী ২০২১-২২ অর্থ বছরের জাতীয় বাজেট পরিকল্পনার অংশ হিসেবে শনিবার দুপুর রংপুর মহানগরীর আরডিআরএস মিলনায়তনে আয়োজন করা হয় এই প্রাক বাজেট আলোচনার। রংপুর চেম্বারের আয়োজনে আলোচনায় অংশ নেন বিভাগের আট জেলার চেম্বার প্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকরা।

চেম্বার সভাপতি মোস্তফা সোহরাব টিটুর সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য রাখেন এনবিআরের সদস্য মো: আলমগীর হোসেন, সদস্য (করনীতি) মো: মাসুদ সাদিক, সদস্য (মূসকনীতি), রংপুর কর অঞ্চলের কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট শওকত আলী সাদী।

এ ছাড়াও বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মো: রেজাউল ইসলাম মিলন, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী, পঞ্চগড় চেম্বারের সভাপতি শরিফ হোসেন, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলু, নীলফামারী চেম্বারের রাজ কুমার পোদ্দার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি কাজী নজরুল ইসলাম, পঞ্চগড় জেলা চা বাগান মালিক সমিতির সভাপতি মো: আমিরুল হক খোকন, রংপুর জেলা বিড়ি শিল্প মালিক সমিতির সভাপতি মজিবর রহমান, ভরসা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক এমাদুল হক ভরসা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো: মোর্শেদ হোসেন ও বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন প্রমুখ।

আলোচকরা বলেন, অস্টম পঞ্চমবার্ষিকী পরিকল্পনায় এই বিভাগের উন্নয়ন ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অগ্রগতি না হওয়ায় থমকে আছে শিল্পায়ন। গড়ে ওঠা ছোট ছোট পোশাক কারখানা বন্ড সুবিধা না পাওয়ায় রফতানি করতে পারছে না। লালমনিরহাটের মোগলহাট ও কুড়িগ্রামের বঙ্গসোনাহার স্থলবন্দরের পুর্ণরূপের জন্য এই বাজেটেই বরাদ্দের দাবি জানান তারা।

এ ছাড়াও আলোচকরা পঞ্চগড়ে চা শিল্পের বিকাশে আসন্ন বাজেটে বরাদ্দ বাড়ানোসহ চা-এর আমদানি শুল্ক বাড়ানোর কথাও উঠে আসে আলোচনায়।

সৈয়দপুর বিমানবন্দরে কার্গো বিমান সার্ভিস চালুরও দাবি ওঠে আলোচকদের থেকে এই সভায়।

প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান ভ্যাট আদায়ে হয়রানির অভিযোগ ঢাকতে অটোমেশন পদ্ধতির ওপর গুরুত্ব দিয়ে হাত পাতার অভ্যাস ত্যাগ করে সক্ষমতা বাড়ানোর পক্ষে মতো দেন। সেই সাথে ব্যবসায়ী নেতাদের উত্থাপিত সব দাবিই যৌক্তিক উল্লেখ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে তা পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি।



আরো সংবাদ


সকল