২০ এপ্রিল ২০২১
`

বেরোবি ভিসির বিরুদ্ধে ৪৫ অভিযোগ : তদন্তে নামছে ইউজিসি

ড. নাজমুল আহসান কলিমউল্লাহ - ছবি : সংগৃহীত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি ড. নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, নিয়োগ বাণিজ্য, স্বেচ্ছাচারিতাসহ ৪৫টি অভিযোগ তদন্তে মাঠে নামছে বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আগামী ১৪ মার্চ ইউজিসির তদন্ত দল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসবে বলে জানা গেছে।

ইউজিসির সিনিয়র সহকারী সচিব ও তদন্ত কমিটির সদস্য সচিব জামাল উদ্দিন স্বাক্ষরিত পত্রে জানা গেছে, ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কাছে ভিসি কলিমউল্লাহ’র বিরুদ্ধে ৪৫টি অভিযোগ এনে তা তদন্তের দাবি জানান বিশ্ববিদ্যালয়ের সরকারপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কমলেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক মশিউর রহমানসহ বেশ কয়েকজন শিক্ষক।

অভিযোগকারী অন্য শিক্ষকরা হলেন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গাজী মাজহারুল আনোয়ার, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক এইচ এম তারিকুল ইসলাম, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল কবির, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক সাব্বীর আহমেদ ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বেলাল উদ্দিন।

অভিযোগপত্রে তার বিরুদ্ধে ৪৫টি অভিযোগ আনা হয়। এতে রাষ্ট্রপতির নির্দেশনা অমান্য করে ক্যাম্পাসে ধারাবাহিক অনুপস্থিতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ধামাচাপা দেয়া, ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি-অনিয়ম, নিয়োগ বোর্ডের সভাপতি হয়েও অনুপস্থিত থাকা, নিরাপত্তাহীন ক্যাম্পাস, ইচ্ছেমতো পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক প্রশাসনিক পদ দখল ও ক্রয় প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন এবং সবক্ষেত্রে স্বেচ্ছাচারিতার অভিযোগ আনা হয়।

এসব অভিযোগেরই তদন্তের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। ইউজিসির পত্রে আগামী ১৪ মার্চ বেলা ১১টায় ক্যাম্পাসে অভিযোগকারী সাত শিক্ষককে দলিলসহ উপস্থিত থাকতে বলা হয়েছে।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মশিউর রহমান বলেন, ‘২০১৯ সালে ভিসির নানা অনিয়ম-দুর্নীতির ৪৫টি অভিযোগ শিক্ষামন্ত্রী বরাবর পেশ করেছিলাম। দীর্ঘদিন পর ইউজিসির একটি তদন্ত দল আগামী ১৪ মার্চ অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয়ে আসবেন বলে একটি চিঠি দিয়েছেন। ওইদিন তদন্ত কমিটির কাছে অভিযোগ প্রমাণের কাগজপত্রসহ সাক্ষীদের নিয়ে উপস্থিত থাকব।’

ভিসির একান্ত সচিব আমিনুর রহমান বলেন, ‘ইউজিসির তদন্ত কমিটির পাঠানো চিঠি পাওয়া গেছে।’



আরো সংবাদ


মিয়ানমারের সামরিক জান্তাবিরোধী নিষেধাজ্ঞা আরোপ ইইউর সখীপুরে খেলতে গিয়ে ট্রাকচাপায় শিশু নিহত অগ্নিসংযোগকারীদের প্রতি দুর্বলতা দেখানোর সুযোগ নেই : নানক চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয় : হাইকোর্ট আফগানিস্তানে গাড়ি বোমার বিস্ফোরণে নিহত ৩ হেফাজতের তাণ্ডবে বিএনপি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত : সেতুমন্ত্রী তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ক্যাস্ট্রো যুগ পরবর্তী কিউবার নতুন নেতা মিগুয়েল মির্জাপুরে প্রবাসীর স্ত্রীর হাত-পা বাঁধা লাশ উদ্ধার ১ মে থেকে ভারতে ১৮ বছরের ওপরে সবাইকে টিকা, বাজারেও মিলবে ভ্যাকসিন ইরানের কুদস বাহিনীর নতুন উপ-প্রধান জেনারেল ফালাহজাদেহ

সকল