২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রংপুরে ধর্ষণে ভূমিষ্ঠ শিশুকে স্বীকৃতি ও ওয়ারিশানার আদেশ আদালতের

রংপুরে ধর্ষণে ভূমিষ্ঠ শিশুকে স্বীকৃতি ও ওয়ারিশানার আদেশ আদালতের - ছবি : প্রতীকী

রংপুরের পীরগাছায় রুপালি বেগম নামের প্রতিবন্ধী এক নারীকে ধর্ষণে জন্ম নেয়া সন্তানকে ওয়ারিশ ঘোষণাসহ সম্পত্তির ভাগ দেয়ার আদেশ দিয়েছে আদালত। এছাড়াও অভিযুক্ত ধর্ষকের যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেছে আদালত।

রোববার দুপুরে রংপুর নারী ও শিশু নির্যাতন দমন আদালত পীরগাছায় বিচারক রোকনুজ্জামান এ রায় দেন।

পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন জানান, ২০০৮ সালের ১ ডিসেম্বর পীরগাছা উপজেলার হরিরাম গ্রামের আব্দুর রহমানের মেয়ে শ্রবণ ও বাকপ্রতিবন্ধী রুপালিকে একই গ্রামের আব্দুল জলিলের ছেলে আবুল কালাম ধর্ষণ করেন। পরে এ ঘটনাটি ইশারায় স্বজনদের জানান ওই প্রতিবন্ধী নারী।

এ ঘটনায় প্রতিবন্ধী ওই নারী গর্ভবতী হয়ে পড়েন। পরে ২০০৯ সালের ৮ সেপ্টেম্বর ভুক্তভোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন এবং একটি ছেলে সন্তানের জন্ম দেন। এ ঘটনায় পীরগাছা থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ মামলা না নেয়ায় ভুক্তভোগীর বাবা আব্দুর রহমান রংপুরের নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন। পরে আদালতের আদেশে পুলিশ মামলা নেয় এবং চার্জশিট দাখিল করেন। আদালত দীর্ঘ ১০ বছরে ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে রোববার আবুল কালামকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার আদেশ দেন।

এ ছাড়াও এ রায়ে আদালত প্রতিবন্ধী নারীর গর্ভে জন্ম নেয়া সন্তানকে আসামি আবুল কালামের সন্তান হিসেবে স্বীকৃতি দেন ও তার ওয়ারিশ হিসেবে সম্পত্তির ভাগ দেয়ার আদেশ দেন। যদি তার কোনো সম্পদ না থাকে তাহলে রাষ্ট্রকে শিশুটির দায়িত্ব গ্রহণের আদেশ দেন। রায়ের সময় অভিযুক্ত আবুল কালাম আদালতে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement