২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভুরুঙ্গামারীতে রোপা আমনের ব্যাপক ক্ষতি

- ছবি : নয়া দিগন্ত

নিম্নচাপের প্রভাবে কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে বৃষ্টি ও দমকা হাওয়ায় চলতি রোপা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। সরজমিনে দেখা যায়, উপজেলার শত শত বিঘা রোপা আমন ক্ষেত বাতাসে দুমড়েমুচড়ে মাটিতে পড়ে আছে। এতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে উপজেলায় ১৬ হাজার ৬৫৫ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে ধান চাষ হয়েছে ১৬ হাজার ৭১৪ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৬০ হেক্টর বেশি। কিন্তু নিম্নচাপের প্রভাবে সৃষ্ট বৃষ্টি ও দমকা হাওয়ায় প্রায় সাড়ে তিন শ’ হেক্টর জমির রোপা আমন ক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাথরডুবি ইউনিয়নের কৃষক হাবিল উদ্দিন জানান, ‘তিন বিঘা জমিতে ধান চাষ করেছি। বৃষ্টি ও বাতাসে অর্ধেক জমির ধান মাটিতে শুয়ে পড়েছে। খরচের টাকা উঠবে কিনা সন্দেহ রয়েছে।’

পাইকেরছড়া ইউনিয়নের গছিডাঙ্গা গ্রামের কৃষক আব্দুস সাত্তার জানান, ‘বন্ধকী (বন্ধক নেয়া) ৪০ শতাংশ জমিত ধান গাড়ছি। বাতাসে গোটায় জমির ধান পানিত পড়ি গেইছে। পানিত পড়া ধান পচিয়া নষ্ট হয়া যাইবে। তাই কাটতেছি। কিছু গরুক খাওয়াবো, আর কিছু যদি খেড় হিসাবে বেচা যায় তাইলে খরচের কিছু টাকা উঠি আসবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, কৃষকদের মাটিতে পড়ে যাওয়া ধান গাছগুলো কয়েকটা একত্রে করে বেঁধে দাঁড় করিয়ে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement