০৪ ডিসেম্বর ২০২০

ভুরুঙ্গামারীতে রোপা আমনের ব্যাপক ক্ষতি


নিম্নচাপের প্রভাবে কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে বৃষ্টি ও দমকা হাওয়ায় চলতি রোপা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। সরজমিনে দেখা যায়, উপজেলার শত শত বিঘা রোপা আমন ক্ষেত বাতাসে দুমড়েমুচড়ে মাটিতে পড়ে আছে। এতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে উপজেলায় ১৬ হাজার ৬৫৫ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে ধান চাষ হয়েছে ১৬ হাজার ৭১৪ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৬০ হেক্টর বেশি। কিন্তু নিম্নচাপের প্রভাবে সৃষ্ট বৃষ্টি ও দমকা হাওয়ায় প্রায় সাড়ে তিন শ’ হেক্টর জমির রোপা আমন ক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাথরডুবি ইউনিয়নের কৃষক হাবিল উদ্দিন জানান, ‘তিন বিঘা জমিতে ধান চাষ করেছি। বৃষ্টি ও বাতাসে অর্ধেক জমির ধান মাটিতে শুয়ে পড়েছে। খরচের টাকা উঠবে কিনা সন্দেহ রয়েছে।’

পাইকেরছড়া ইউনিয়নের গছিডাঙ্গা গ্রামের কৃষক আব্দুস সাত্তার জানান, ‘বন্ধকী (বন্ধক নেয়া) ৪০ শতাংশ জমিত ধান গাড়ছি। বাতাসে গোটায় জমির ধান পানিত পড়ি গেইছে। পানিত পড়া ধান পচিয়া নষ্ট হয়া যাইবে। তাই কাটতেছি। কিছু গরুক খাওয়াবো, আর কিছু যদি খেড় হিসাবে বেচা যায় তাইলে খরচের কিছু টাকা উঠি আসবে।’

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, কৃষকদের মাটিতে পড়ে যাওয়া ধান গাছগুলো কয়েকটা একত্রে করে বেঁধে দাঁড় করিয়ে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (৯৯৮৫)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৮৯০১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৮৫৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৩৭৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৪৪৮২)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪১১৬)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৩৯৮৪)মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের (৩৫৪৬)পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে (৩৪৩৪)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৩৪১০)