১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভূরুঙ্গামারীতে ভাঙনের কবলে সরকারি প্রাথমিক বিদ্যালয়

ভূরুঙ্গামারীতে ভাঙনের কবলে সরকারি প্রাথমিক বিদ্যালয় - ছবি : নয়া দিগন্ত

কয়েক দিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর দুধকুমার নদে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। এতে ভাঙনের কবলে পড়েছে উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের ২ নম্বর পাইকেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

সোমবার বিকেলে সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, বিদ্যালয় মাঠের অর্ধেক ইতোমধ্যে নদী গর্ভে তলিয়ে গেছে। ভাঙন অব্যাহত থাকলে অচিরেই বিদ্যালয়ের মাঠ ও ভবন নদীতে বিলীন হয়ে যাবে। বিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ স্থানীয়দের মাঝে ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

২ নম্বর পাইকেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ জানান, ১৯৫৭ সালে স্থাপিত বিদ্যালয়টি আগে আরো চারবার নদী ভাঙনের শিকার হয়েছিল। সম্প্রতি নদী ভাঙনে বিদ্যালয়টির মাঠের একাংশ ভেঙে গেছে। এভাবে ভাঙন অব্যাহত থাকলে বিদ্যালয় ভবনটি আবারো নদীতে তলিয়ে যাবে। ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা শিক্ষা অফিসে লিখিত আবেদন জানানো হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, বিদ্যালয়টি ধ্বংস হয়ে গেলে দরিদ্র এলাকার শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে। তাই এটি ভাঙনের কবল থেকে বাঁচানো দরকার।
ইউএনও দীপক কুমার দেব শর্মা ভাঙন কবলিত বিদ্যালয় পরিদর্শন করেছেন। তিনি জানান, এলাকাজুড়ে নদী ভাঙন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিদ্যালয়টিকে ভাঙন থেকে রক্ষার সাথে সাথে ভাঙন কবলিত এলাকা রক্ষার জন্য জরুরিভিত্তিতে জিও ব্যাগ ও ওই এলাকায় একটি বেড়ি বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।


আরো সংবাদ



premium cement