২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কিশোরীগঞ্জ বিদ্যালয় মাঠে শোভা পাচ্ছে আফ্রিকার বিরল ‘কাইজেলিয়া’ গাছ

- ছবি : নয়া দিগন্ত

বিশ্বের দুর্লভ ‘কাইজেলিয়া’ গাছটি বর্তমানে শোভা পাচ্ছে কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে। এশিয়া মহাদেশে এই গাছের সংখ্যা রয়েছে হাতে গোনা মাত্র কয়েকটি। বর্তমানে যার তিনটি রয়েছে বাংলাদেশে। এর মধ্যে কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজে রয়েছে আরো দু’টি যেগুলোর বয়স এখন শত বছর পেরিয়েছে।

জানা গেছে, ‘কাইজেলিয়া’ গাছটির আদি নিবাস আফ্রিকা মহাদেশের সেনেগালে। আফ্রিকার বাইরে এ গাছটির অস্তিত্ব খুব বেশি দেখা যায় না। কাইজেলিয়া একটি ঔষধি গাছ। কাইজেলিয়া ফল প্রক্রিয়াজাত করে আলসার, সিফিলিস, সাপে দংশন রোগীর ওষুধ, বাত, ছত্রাকদমন, চর্মরোগ ও মেয়েদের প্রসাধনী এমনকি ক্যান্সার চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। তবে গাছটির বংশ বিস্তার সহজ নয়। বাংলাদেশের আবহাওয়া উপযোগী করে উদ্ভিদ বিজ্ঞানীরা কলম পদ্ধতিতে গাছটির বংশ বিস্তার করেছেন।

ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলসহ দেশের কয়েকটি উদ্যানে এ গাছের কিছু চারা রোপন করা হয়েছে। ‘নান্দনিক কিশোরগঞ্জ গড়ি’ কর্মসূচির আওতায় গত শুক্রবার দুপুরে কিশোরগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কারমাইকেলে বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ছাত্ররা দুর্লভ এ গাছটির চারা রোপন করেছিলেন।

কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়, কারমাইকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও বেগম রোকেয়া কলেজের সহকারী অধ্যাপক মোঃ আজাহারুল ইসলাম গাছের চারাটি রংপুরের লামিয়া নার্সারী থেকে সংগ্রহ করেছেন। গত শুক্রবার নান্দনিক কিশোরগঞ্জ গড়ি কর্মসূচীর আওতায় এ গাছটি নিজে উপস্থিত থেকে ওই বিদ্যালয় প্রাঙ্গণে রোপন করেন।

এসময় উপস্থিত ছিলেন কারমাইকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও অফিসার ইনচার্জ আব্দুল আউয়াল, প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক গোলাম আজম, প্রেসক্লাব আহ্বায়ক আবু হাসান শেখ, সাংবাদিক আব্দুর রউফ।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন কিশোরীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক ছাত্র ও প্রেসক্লাবের সাবেক আহ্বায়ক ফজল কাদির, ‘নান্দনিক কিশোরগঞ্জ গড়ি’র উদ্যোক্তা মোস্তাফিজুর রহমান ও আনোয়ার হোসেন প্রমুখ।


আরো সংবাদ



premium cement