২০ অক্টোবর ২০২০

কুড়িগ্রামে ৫ম দফা বন্যায় নিচু এলাকা প্লাবিত

কুড়িগ্রামে ৫ম দফা বন্যায় নিচু এলাকা প্লাবিত হয়েছে। - ছবি : ইউএনবি

উত্তরাঞ্চলের কুড়িগ্রাম জেলা এ বছর পঞ্চম দফা বন্যার কবলে পড়েছে। টানা ভারী বৃষ্টিপাত আর উজানের ঢলে ধরলা ও তিস্তাসহ সব নদ-নদীর পানি বেড়ে নিচু এলাকা প্লাবিত হয়ে গেছে।

বৃহস্পতিবার ধরলা নদীর পানি বিপদসীমার ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদী তীরের নিচু এলাকার বেশ কিছু আমন ও সবজি খেত ডুবে গেছে। বেশ কিছু ঘরবাড়িতেও পানি উঠেছে। পানি বাড়ার ফলে বিভিন্ন এলাকায় নদ ভাঙন তীব্র রূপ নিয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, রোপা আমন, চিনাবাদামসহ ৫ হাজার ১৩৪ হেক্টর জমির সবজি খেত ক্ষতিগ্রস্ত হয়েছে।

উলিপুরের চর বজরা, সদর উপজেলার সারডোব ও মোঘলবাসা, ফুলবাড়ীর চর মেকলি এবং ভুরুঙ্গামারীর ধাউরারকুঠিসহ ৬৭টি পয়েন্টে নদী ভাঙন অব্যাহত রয়েছে। গত দুই দিনে একটি প্রাথমিক বিদ্যালয়সহ অর্ধশত ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ‘কয়েক দিনে উজানের বৃষ্টিপাত ও দেশের ভারী বৃষ্টির জন্য বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর পানি এখন বিপদসীমার নিচে প্রবাহিত হচ্ছে। আপাতত এগুলোর বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা কম আছে। সেই সূত্রে আমার মনে করছি, সম্প্রতি যে বন্যা তৈরি হয়েছে, এ পানি দ্রুত নেমে যাবে এবং খুব সহসা আমরা বন্যার হাত থেকে রক্ষা পাব।’

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

আলুর দাম আরো ৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত দলের পরীক্ষিত নেতা-কর্মীদের কমিটিতে স্থান দিতে হবে : তোফায়েল আহমেদ প্রেসিডেন্ট নির্বাচন : আমেরিকার কাছ থেকে যা যা পেতে চায় বাংলাদেশ ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী ঢাবি ভর্তি পরীক্ষা হবে সশরীরে, নম্বর বিভাজনে আসছে পরিবর্তন বাঘাইছড়িতে প্রতিপক্ষের সাথে বন্দুকযুদ্ধে পিসিপি নেতা নিহত করোনা : বিদেশগামীদের নমুনা পরীক্ষায় ১০ প্রতিষ্ঠানকে অনুমতি তথ্য প্রযুক্তি খাতে আরো ১০ লাখ কর্মসংস্থান নিশ্চিত করা হবে : পলক ঢাকা-১৮ উপ-নির্বাচন আমাদের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ : আমান দেশে করোনায় আরো ১৮ জনের মৃত্যু উপ-নির্বাচনের ফলাফল বাতিল করে আবার নির্বাচনের দাবিতে মির্জাপুরে বিএনপির মানববন্ধন

সকল