২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভূরুঙ্গামারীতে একাদশ শ্রেণীর ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

-

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে একাদশ শ্রেণীতে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে ভূরুঙ্গামারী সরকারি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে অভিযোগ বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে।

জানা গেছে, চূড়ান্তভাবে সরকারি ঘোষিত না হওয়ায় ভূরুঙ্গামারী সরকারি কলেজ কর্তৃপক্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে এমপিওভুক্ত বেসরকারি কলেজের ভর্তি নীতিমালা অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি কর্তৃক প্রকাশিত পরিপত্র অনুযায়ী এমপিওভুক্ত মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ভর্তির ক্ষেত্রে সেশন চার্জ, ভর্তি ফি ও উন্নয়ন চার্জ বাবদ সর্বসাকুল্যে ২ হাজার ৫০০ টাকার বেশি আদায় করতে পারবে না।

কিন্তু সরকারি নির্দেশনা অমান্য করে ভূরুঙ্গামারী সরকারি কলেজ মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তির জন্য প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে দু’শ’ টাকার ভর্তি ফরমসহ মোট ৩ হাজার ৪০০ টাকা এবং বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য মোট ৩ হাজার ৬০০ টাকা গ্রহণ করছে। উপজেলার এমপিওভুক্ত অন্যান্য কলেজের ভর্তি ফির সাথে তুলনা করলে দেখা যায় সরকারি ঘোষিত ভূরুঙ্গামারী সরকারি কলেজ কর্তৃপক্ষ ভর্তি ফি বাবদ প্রায় এক হাজার টাকা অতিরিক্ত আদায় করছে।

আকতারুজ্জামান নামের একজন অভিভাবক জানান, ভূরুঙ্গামারী সরকারি কলেজে মেয়েকে ভর্তি করাতে গিয়ে অন্যান্য কলেজের ফির প্রসঙ্গ টেনে ভর্তি ফি কম নেয়ার অনুরোধ জানালে, ফি কম নেয়ার সুযোগ নেই বলে জানায় কলেজ কর্তৃপক্ষ।

অতিরিক্ত ভর্তি ফি নেয়ার প্রসঙ্গে জানতে চাইলে ভূরুঙ্গামারী সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুলাহেল বাকী জানান, অনেকে না বুঝেই অভিযোগ করছেন। সরকার নির্ধারিত ২,৫০০ টাকার বাইরে যেটা নেয়া হচ্ছে সেটি প্রাকটিক্যাল, বিজ্ঞানাগার, পরিচয়পত্র প্রদান ও গেস্ট টিচারদের সম্মানী বাবদ নেয়া হচ্ছে।

ভূরুঙ্গামারী সরকারি কলেজের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কয়েকদিন আগে কিছু শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি ফি নেয়া প্রসঙ্গে অভিযোগ করেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায়

সকল