১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রুহিয়ায় পাটের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

রুহিয়ায় পাটের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি - ছবি : নয়া দিগন্ত

রুহিয়ায় পাটের ফলন ভালো, দামেও খুশি কৃষক। ঠাকুরগাঁও সদর উপজেলায় পাটের লক্ষমাত্রা অর্জন, ফলন ভালো এবং দামে খুশি কৃষকরা। কৃষি বিভাগও পাট চাষের প্রতি কৃষকের আগ্রহ বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। চলতি বছর ঠাকুরগাঁও সদর উপজেলায় ১ হাজার ২২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়, অর্জনও হয়েছে শতভাগ।

সদর উপজেলাধীন রুহিয়া থানার বিভিন্ন হাটে-বাজারে পাট বিক্রি হচ্ছে ১৮শ‘ থেকে ১৯শ‘ টাকা মণ দরে। পাটের এই দাম পেয়ে কৃষকরা খুশি বলে বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে। এ বছর স্বাভাবিক বর্ষা হওয়ায় পাট কাটা, জাগ দেয়া, শুকানো এবং বাজারজাত করা কৃষকদের পক্ষে অনেকটাই সহজ হয়েছে বলেও জানা গেছে। এখন এলাকার সর্বত্র চলছে পাট কাটা, জাগ দেয়া, পাটের আশ ছাড়ানো, শুকানো এবং বাজারজাত করা।
ঘনিমহেষপুর গ্রামের কৃষক গণি হোসেন বলেন, এ বছর পাট চাষের উপযোগী পরিবেশ আছে। সরকারি সহযোগিতা পেলে উৎপাদন খরচ আরো কম হত। যেহেতু সরকারি সহযোগিতা পাইনি তাই পাটের দাম আর একটু বেশি হলে ভাল হত।

খালপাড়া গ্রামের কৃষক বাদল ও হামিদুল বলেন, এ বছর পাট চাষ করে পাটের দাম যা পেয়েছি তাতে আমরা খুশি। তবে পাট চাষে সরকারি সহযোগিতা পেলে আরো সুবিধা হত।
ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, সদর উপজেলায় এ বছর পাটের ফলন ভালো হয়েছে। পাটের দামে কৃষকরা খুশি। কৃষি বিভাগ চেষ্টা করছে কৃষকদের পাট চাষে আগ্রহ বাড়াতে।


আরো সংবাদ



premium cement