২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রুহিয়ায় পাটের বাম্পার ফলনে খুশি কৃষক

রুহিয়ায় পাটের বাম্পার ফলনে খুশি কৃষক - নয়া দিগন্ত

রুহিয়ায় পাটের ফলন ভাল, দামেও খুশি কৃষক। ঠাকুরগাঁও সদর উপজেলায় পাটের লক্ষ্যমাত্রা অর্জন, ফলন ভাল এবং দামে খুশি কৃষক। কৃষি বিভাগও পাট চাষের প্রতি কৃষকের আগ্রহ বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

চলতি বছর ঠাকুরগাঁও সদর উপজেলায় ১২২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়, অর্জনও হয়েছে শতভাগ। চলতি বছর ঠাকুরগাঁও সদর উপজেলায় পাটের ফলন ভাল হয়েছে বলে স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে। সদর উপজেলাধীন রুহিয়া থানার বিভিন্ন হাটে-বাজারে পাট বিক্রি হচ্ছে ১৮শ’ থেকে ১৯শ’ টাকা মণ দরে। পাটের এই দাম পেয়ে কৃষকরা খুশি বলে বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে।

এবছর স্বাভাবিক বর্ষা হওয়ায় পাট কাটা, জাগ দেওয়া, শুকানো এবং বাজারজাত করা কৃষকদের পক্ষে অনেকটাই সহজ হয়েছে বলেও জানা গেছে। এখন এলাকার সর্বত্র চলছে পাট কাটা, জাগ দেওয়া, পাটের আশ ছাড়ানো, শুকানো এবং বাজারজাত করা।

ঘনিমহেষপুর গ্রামের কৃষক গণি হোসেন বলেন, এবছর পাট চাষের উপযোগী পরিবেশ আছে। সরকারি সহযোগিতা পেলে উৎপাদন খরচ আরো কম হত। যেহেতু সরকারি সহযোগিতা পাইনি তাই পাটের দাম আর একটু বেশি হলে ভাল হত।

খালপাড়া গ্রামের কৃষক বাদল ও হামিদুল বলেন, এবছর পাট চাষ করে পাটের দাম যা পেয়েছি তাতে আমরা খুশি। তবে পাট চাষে সরকারি সহযোগিতা পেলে আরো সুবিধা হত।

ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, সদর উপজেলায় এ বছর পাটের ফলন ভাল হয়েছে। পাটের দামে কৃষকরা খুশি। কৃষি বিভাগ চেষ্টা করছে কৃষকদের পাট চাষে আগ্রহ বাড়াতে।


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল