১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

বড়পুকুরিয়ার ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে বিনা বেতনে ছুটি

-

কাজে যোগদানের সরকারি নির্দেশনার পরও দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনির ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে যোগদান থেকে বিরত রেখেছে চীনা কোম্পানি। করোনা আতঙ্কের কারণ দেখিয়ে ১৫ জুন পর্যন্ত বিনা বেতনে ছুটিতে পাঠানো হয়েছে তাদের। খনির চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএসসির এক্সএমসির আপত্তির মুখে এমন সিদ্ধান্ত নিয়েছে খনি কর্তৃপক্ষ। খনির তৃতীয় পক্ষের ঠিকাদারি প্রতিষ্ঠান ব্লাস্টারকে দেয়া খনির উপ-মহাব্যবস্থাপক সানাউল্লাহর স্বাক্ষরিত পত্রে জানা যায়, খনির বাইরে অবস্থান করা কর্মকর্তা-কর্মচারীরা আগামী ১৫ জুন পর্যন্ত বিনা বেতনে ছুটিতে থাকবেন।

মূলত করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ঘোষণা অনুযায়ী গত দুই মাস (২৬ মার্চ থেকে) এসব কর্মকর্তা-কর্মচারী ছুটিতে থেকে বেতন ভাতা পেলেও ১৫ জুন পর্যন্ত ছুটি দেয়া হয়েছে বিনা বেতনে। এতে ক্ষুব্ধ হয়েছেন কাজ নাই মুজুরি নাই চুক্তিতে কর্মরত খনির কর্মকর্তা-কর্মচারীরা।

এ বিষয়ে খনির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবিএম কামরুজ্জামান বলেন, তৃতীয় পক্ষের অধীনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা কাজ আছে বেতন আছে, কাজ নাই বেতন নাই চুক্তিতে কাজ করেন। তাই ছুটিতে থাকা অবস্থায় তারা কোনো বেতন পাবেন না।

তিনি আরো বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসির এক্সএমসির পরামর্শে তাদের কাজে যোগদান থেকে বিরত রাখা হয়েছে। এদিকে একই ঠিকাদারি প্রতিষ্ঠানের আপত্তিতে কাজে যোগ দিতে পারছেন না খনির ভূ-গর্ভে কাজ করা ১১৪৫ জন বাংলাদেশি শ্রমিকও।

খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন, সরকারি ঘোষণা অনুযায়ী আমরা ছুটিতে ছিলাম। কিন্তু এখন কাজে যোগ দিতে সরকারি ঘোষণা এলেও আমরা কাজে যোগ দিতে পারছি না। আবার বেতনও বন্ধ করে দেয়া হয়েছে। এ অবস্থায় আন্দোলন করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।


আরো সংবাদ



premium cement
জলদস্যুদের কবলে পড়া জাহাজে অভিযানের প্রস্তুতি, দুই দস্যু আটক ভাঙ্গায় গৃহবধূর ৩ মেয়েসন্তান প্রসব, সাহায্যের আবেদন ব্যারিস্টার কাজলের মুক্তির দাবিতে বার কাউন্সিলের সামনে আইনজীবী সমাবেশ টাঙ্গাইলে প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, ২ জনের যাবজ্জীবন কেনিয়ায় বাস দুর্ঘটনায় ১১ শিক্ষার্থী নিহত খুলনার ইঁদুর মারার বিদ্যুতের তারে জড়িয়ে বউ-শাশুড়ির মৃত্যু কুবিতে‘বেআইনিভাবে' ডিন নিয়োগের প্রতিবাদে সিন্ডিকেট সদস্যের পদত্যাগ জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১

সকল