০৫ জুন ২০২০

করোনা রুখতে গ্রামবাসীর অভিনব উদ্যোগ

করোনা রুখতে গ্রামবাসীর অভিনব উদ্যোগ - ছবি : নয়া দিগন্ত

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বেশ কয়েকটি গ্রামে প্রশাসনের পাশাপাশি গ্রামবাসীরা নিজেরাই করোনাভাইরাসের মোকাবিলায় অভিনব উদ্যোগ গ্রহণ করেছেন।

ভিন্ন জায়গা থেকে গ্রামে প্রবেশ নিষেধ, বিভিন্ন সতর্কতামূলক বার্তা দিয়ে গ্রামের প্রবেশ পথে বাঁশ লাগিয়ে পোস্টার দিয়েছেন গ্রামবাসীরা। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সমাজ সচেতন মানুষেরা।

উপজেলার বিভিন্ন গ্রাম এলাকায় পোস্টার দেখা গেছে “প্রসাশন ও জনপ্রতিনিধি ব্যতীত বহিরাগতদের প্রবেশ নিষেধ”।

এবার সেই চিত্র দেখা গেলো উপজেলার পুটিমারা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের যথাক্রমে টঙ্গীপাড়া, শান্তিমোর ও জাটিহার এলাকাগুলোতে।

সূত্রে জানা গেছে, আজ দুপুরে সন্ধ্যায় গ্রামবাসীরা স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: সারোয়ার হোসেন ও সদস্য মামুনুর রশীদ মামুনকে নিয়ে মিলিতভাবে সিদ্ধান্ত নিয়ে গ্রামের প্রবেশ পথে বাঁশ লাগিয়ে উল্লেখিত পোস্টার লাগিয়ে দেন।

এছাড়া পোস্টারে পথচলতি মানুষদের অযথা আতঙ্কিত না হয়ে বাড়িতে থেকে করোনা প্রতিরোধ সার্থক করার জন্য অনুরোধ করা হয়েছে।

বহিরাগতদের গ্রামে প্রবেশ করতে দেখলেই গ্রামবাসীরা প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান-মেম্বার, পুলিশ এবং স্বাস্থ্য দফতরকে বিষয়টি জানাচ্ছেন।

এলাকার বাসিন্দাদের থেকে জানা গেছে, গ্রামবাসীরা গ্রামের প্রবেশপথে বাঁশ লাগিয়ে “বহিরাগতদের প্রবেশ নিষেধ” পোস্টার লাগিয়েছেন। এছাড়া ওই এলাকার বিভিন্ন জায়গায় করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক বার্তা মেনের চলার জন্য সাধারণ মানুষকে অনুরোধ করে পোস্টার লাগানো হয়েছে।

ইউপি সদস্য মামুন জানান, করোনাভাইরাস যেভাবে মহামারি আকার নিচ্ছে, গ্রামবাসীরা নিজেরাই উদ্যোগ নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গ্রামের প্রবেশপথে ওই পোস্টার লাগিয়েছে। সাধারণ মানুষকে করোনা প্রতিরোধে সব নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে। এছাড়া এলাকার বিভিন্ন স্থানে রাখা হয়েছে গ্রাম পুলিশ।”

ইউপি চেয়ারম্যান সারোয়ার হোসেন বলেন, যত দিন এই করোনাভাইরাসের প্রভাব থাকবে আমি আমাদের এমপি শিবলী সাদিক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শ নিয়ে পুটিমারা ইউনিয়নবাসীর পাশে থাকব ইনশাল্লাহ।


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv