২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রংপুরে প্রথম দিনেই ৪২ ব্যক্তির নমুনা পরীক্ষা

রংপুরে প্রথম দিনেই ৪২ ব্যক্তির নমুনা পরীক্ষা - সংগৃহীত

রংপুর মেডিক্যাল কলেজের রিয়েল টাইম পিসিআর ল্যাবরেটরিতে প্রথম দিনেই ৪২ জন করোনা সন্দেহ ব্যক্তির নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার সকাল পৌনে ১০ টা থেকে সোয়া তিনটা পর্যন্ত এই পরীক্ষা সম্পন্ন হয়। শনিবার সকালেই নমুনাগুলোর রিপোর্ট ঢাকায় ডিজি হেলথে পাঠানো হবে। সেখান থেকে আইইডিসিআর ফলাফল ঘোষণা করবে।

ল্যাবরেটরির তত্ত্বাবধায়ক ও রমেকের মাইক্রোবায়োলোজি বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার মোস্তাকিমুর রহমান জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে রাত্রি ১২টা পর্যন্ত ৪২ টি করো না আক্রান্ত সন্দেহ ব্যক্তির শরীরের লালা, ঘাম, রক্ত, কফসহ অন্যান্য নমুনা জমা পড়ে। যার মধ্যে ১১ টি রংপুরের এবং বাকি ৩১ টি ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী ও দিনাজপুর জেলার। শুক্রবার সকাল পৌনে ১০ টার দিকে এসব নমুনা দিয়েই প্রথমবারের মতো পরীক্ষা কার্যক্রম শুরু হয়। মাইক্রোবায়োলোজি বিভাগের সহকারী অধ্যাপক জামাল আবদেল নাসের, প্রভাষ এমএ আজিজ রনি ও মো. আব্দুস সবুর এবং টেকনোলোজিস্ট রবিউল ইসলাম ও শফিকুজ্জামান সজলের একটা সোয়া তিনটা পর্যন্ত কীট দিয়ে এসব নমুনা পরীক্ষা সম্পন্ন করেন। বিকেল চারটা থেকে তারা ফলাফল তৈরির কাজ করেন।

ডাক্টার মোস্তাকিমুর রহমান রুপম আরও জানান, শনিবার সকালে ফলাফল ঢাকার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালের সংশ্লিষ্ট কন্ট্রোলরুমহ সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানো হবে। এরপর সেটি প্রকাশ করবে আইইডিসিআর। শুক্রবার হওয়ায় কোন নমুনা সংগ্রহ হয় নি। শনিবার যেসব নমুনা সংগ্রহ হবে। সেগুলো রোববার সকাল থেকে পরীক্ষা কার্যক্রম চলবে বলে জানান তিনি।

রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম নুরুন্নবী লাইজু জানান, প্রথম দিনে সফলভাবে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন হয়েছে । প্রায় ৫ ঘন্টা একটানা কাজ করে সেটি সম্পন্ন করা হয়। তিনি বলেন, আতংকিত না হয়ে সরকারী নির্দেশনা মেনে আমাদের সতর্ক থেকে এই প্রাণঘাতি ভাইরাস থেকে মুক্ত থাকতে হবে।

প্রসঙ্গত, রমেকের পিসিআরে একটি প্লেটে সর্বোচ্চ ৯৬ জনের একসাথে পরীক্ষা করা সম্ভব। এই ল্যাবরেটরি তে ২২৮ টি পরীক্ষা কিটের মধ্যে শুক্রবার ৪২ টি দিয়ে পরীক্ষা করা হয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল