২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রংপুরে ৩ ফুট দূরত্ব বজায় রেখে কেনাকাটার নির্দেশ

-

রংপুরে করেনাভাইরাস প্রতিরোধে সিটি করপোরেশন, সেনা বাহিনী ও র‌্যাবের সমন্বয়ে ব্যাপক কর্মসূচি পরিচালিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে বাসস্ট্যান্ড মোড়সহ বিভিন্ন জমাগম এলাকায় ফায়ার সার্ভিসের সহযোগিতায় জীবানু নাশক স্প্রে করছে তারা। এছাড়াও নগরীতে প্রতিটি মোড়ে মোড়ে চলাচলকারী সকল যানবাহনে দেয়া হয় জীবাণুনাশক। অন্যদিকে মহানগরীর বাজারগুলোতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বেচাকেনা কার্যক্রম পরিচালনায় মারকিং কার্যক্রম পরিচালিত করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার বিকেলে নগরীর সিটি বাজারে সেনাবাহিনীর ক্যাপ্টেন শাফায়াতের নেতৃত্বে একটি বিশেষ টিম অভিযান চালায়। এসময় তারা নিয়মের মধ্যে থাকা খোলা দোকানগুলোর সামনে গ্রাহকদের দাঁড়ানোর জন্য তিন ফিট অন্তর অন্তর মারকিং করে দেয়। পরে তারা মাইকে ক্রেতা ও বিক্রেতাদের মার্কিং নিয়মে সামাজিক দূরত্ব বজায় রেখে কেনা বেচা করার জন্য আহ্বান জানান। অন্যদিকে বিকেলে নগরীর জাহাজ কোম্পানী মোড়ে র‌্যাব- ১৩ এর একটি বিশেষ দল জনসমাগম করায় অনেককে কান ধরে উঠাবসাসহ বিভিন্ন ধরনের শাস্তিমূলক সতর্ক নির্দেশনা দেন। তারা করোনা প্রতিরোধ সরকারী নির্দেশনা মানাতে জনগনকে সচেতন ও উদ্বুদ্ধ করেন।

১০ দিনের ছুটি হওয়ায় ঢাকা থেকে গ্রামে ফিরছে মানুষ। এর প্রভাব পড়েছে উত্তরের বিভাগীয় নগরী রংপুরে। নগরীর বাসস্ট্যান্ড, মডার্ন মোড়, মেডিকেল মোড়, সাতমাথাসহ বিভিন্ন জনসমাগম এলাকায় করোনাভাইরাস প্রতিরোধে কাজ করছে সিটি কর্পোরেশন। সকাল থেকে ফায়ার সার্ভিসের সহযোগিতায় এসব এলাকায় ছিটানো হচ্ছে জীবাণুনাশক। এছাড়াও নগরীর প্রতিটি মোড়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা দাঁড়িয়ে থেকে সকল ধরনের যানবাহন থামিয়ে জীবানু নাশক স্প্রে করছেন।

রংপুর সিটি মেয়রের একান্ত ব্যক্তিগত সহকারী জাহিদ হোসেন লুসিড জানান, নগরীতে জীবানুনাশক স্প্রেসহ পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করা হচ্ছে। ফায়ার সার্ভিসের সহযোগিতা নেয়া হয়েছে। প্রতিদিন নগরীর প্রধান সড়কসহ অলিগলিতে তিন দফায় পানি ছিটানো হচ্ছে। করোনা পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টাফ অফিসার জাহাঙ্গীর আলম জানান, সিটি করপোরেশনের সহায়তায় আমরা জীবাণুনাশক স্প্রে করছি। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সিটি করপোরেশন ছাড়া নগরীতে পেশাজীবী সংগঠনগুলো প্রত্যেকটি যানবাহনে ছিটাচ্ছে জীবাণুনাশক। চলছে মাইকিং, লিফলেট বিতরণ । নগরীর জাহাজ কোম্পানি মোড়ে জনতার রংপুর নামের একটি সংগঠনের আ্বায়ক আব্দুল্লাহ আল মামুন জানান, সামাজিক দায়বদ্ধতা থেকেই আমাদের এই কার্যক্রম চলছে। আমরা সামাজিক দূরত্ব বজায় রাখতে এই কার্যক্রম অব্যাহত রাখব।

এদিকে পুলিশ গতকালও ডিসির মোড়সহ বিভিন্ন এলাকায় জল কামান দিয়ে জীবাণুনাশক ছিটিয়েছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ জানিয়েছেন, জলকামান দিয়ে জীবাণুনাশক স্প্রে ছাড়াও প্রতিটি মোড়ে মোড়ে পুলিশ কাজ করছে।

 


আরো সংবাদ



premium cement