২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লোডশেডিংয়ে রাজশাহীতে জীবনযাত্রা বিপর্যস্ত

লোডশেডিংয়ে রাজশাহীতে জীবনযাত্রা বিপর্যস্ত। - ছবি : সংগৃহীত

অসহনীয় তাপদাহ ও বিদ্যুতের মারাত্মক লোডশেডিংয়ে রাজশাহীর মানুষের দৈনন্দিন জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। অব্যাহত তাপপ্রবাহে মানুষ ও পশুপাখিরাও হাঁসফাঁস করছে।

রাজশাহীর ওপর দিয়ে সপ্তাহখানেক থেকে মাঝারি তাপদাহ বয়ে যাচ্ছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা প্রতিদিনই বাড়ছে। এতে দৈনন্দিন স্বাভাবিক কাজকর্ম চরমভাবে ব্যাহত হচ্ছে। রাজশাহীতে অব্যাহত তাপপ্রবাহে নতুন করে খরার কবলে পড়েছে আম ও লিচু। বৃষ্টি কম হওয়ায় এ বছর আমের আকারও হয়েছে ছোট।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র জানায়, গত পাঁচ দিনের মধ্যে কেবল ৪ জুন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এদিন ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ৩ জুন রাজশাহীর তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। ২ জুন ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার (৫ জুন) তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর মঙ্গলবার (৬ জুন) রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

সূত্রটি আরো জানায়, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। অর্থাৎ এখন রাজশাহী ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এর মধ্যে বৃষ্টির দেখা মেলেনি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র জানায়, আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। সর্বশেষ গত ২৭ মে রাজশাহীতে বৃষ্টিপাত হয়। এদিন ৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এরপর আর বৃষ্টির দেখা মেলেনি।


আরো সংবাদ



premium cement