১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষকদের আন্দোলনের মুখে রুয়েট ভিসির পদত্যাগ

শিক্ষকদের আন্দোলনের মুখে রুয়েট ভিসির পদত্যাগ। - ছবি : নয়া দিগন্ত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়টির চলতি দায়িত্বে থাকা ভিসি অধ্যাপক সাজ্জাদ হোসেন।

রোববার (২৮ মে) রাতে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন ভিসির ব্যক্তিগত সহকারী আব্দুস সালাম সেতু।

জানা গেছে, রোববার বেলা ১১টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ভিসির কার্যালয়ে অবস্থান নিয়ে তার পদত্যাগ, নিয়মিত ভিসি নিয়োগ ও পদোন্নতির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন অন্তত ৮০ জন শিক্ষক। তাদের এ আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছে ভিসি।

আন্দোলনরত শিক্ষকরা জানান, গত বছরের ৩ জুলাই থেকে চলতি দায়িত্বের ভিসি দিয়ে বিশ্ববিদ্যালয় চলছে। দীর্ঘ দিন অতিবাহিত হলেও নতুন ভিসি নিয়োগ না হওয়ায় পদোন্নতি পাচ্ছেন না এসব শিক্ষকরা। বর্তমান ভিসির নিয়োগ ও পদোন্নতি দেয়ার ক্ষমতা না থাকায় শিক্ষকদের পদোন্নতি হচ্ছে না। ফলে চলতি দায়িত্বের ভিসির পদত্যাগ ও নিয়মিত ভিসির নিয়োগ দিয়ে সমস্যার সমাধানের দাবি তোলেন তারা।

পদত্যাগের বিষয়ে জানতে অধ্যাপক সাজ্জাদ হোসেনকে একাধিকবার ফোন করলেও তিনি তা রিসিভ করেননি।

তবে রোববার দুপুরে শিক্ষকদের আন্দোলনের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের একজন উপ-সচিবের সাথে কথা হয়েছে। উপ-সচিব জানিয়েছেন, চলতি দায়িত্বের ভিসির পদোন্নতি দেয়ার ক্ষমতা নেই। ফলে নতুন ভিসি নিয়োগ না হওয়া পর্যন্ত শিক্ষকদের পদোন্নতি দেয়া সম্ভব নয়।’

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখের মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন সাজ্জাদ হোসেনকে বিশ্ববিদ্যালয়ের চলতি দায়িত্বের ভিসি করা হয়।

গত কয়েক দিন ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা পদোন্নতি, ভিসির পদত্যাগ ও নিয়মিত ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন।


আরো সংবাদ



premium cement
বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার

সকল