২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোগীর পেট থেকে বের করা হলো ১৫টি কলম!

- ছবি - ইউএনবি

সিরাজগঞ্জে আব্দুল মোতালেব নামে এক মানসিক রোগীর পেট থেকে ১৫টি কলম বের করলেন শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকরা।

শনিবার বিকেলে কোনোরকম অস্ত্রোপচার ছাড়াই অ্যান্ডোস্কোপির মাধ্যমে কলমগুলো বের করে আনা হয়।

সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. জাহিদুল ইসলাম ও কনসালটেন্ট ডা. আমিনুল ইসলাম খান এক এক করে ১৫টি কলম বের করে আনেন।

মানসিক রোগী আব্দুল মোতালেব বেলকুচি উপজেলার খুকনি গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে।

দীর্ঘদিন ধরে মানসিক রোগে আক্রান্ত মোতালেব রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতেন এবং কলম কুড়িয়ে আস্ত গিলে ফেলতেন।

ওই হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পাল এ তথ্য নিশ্চিত করে জানান, দীর্ঘদিন ধরে মানসিক রোগে আক্রান্ত মোতালেব সম্ভবত পথে পথে ঘুরে বেড়ানোর সময় কলম কুড়িয়ে তা গিলে ফেলতেন।

এক পর্যায়ে সে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়।

পরীক্ষা-নিরীক্ষার পর তার পেটে অনেকগুলো কলম দেখতে পেয়ে তা বের করার সিদ্ধান্ত নেয়া হয়।

কোনোপ্রকার অস্ত্রোপচার ছাড়া অ্যান্ডোস্কোপির মাধ্যমে পেট থেকে কলম বের করা এটিই বাংলাদেশে প্রথম ঘটনা বলে দাবি করেছেন ওই মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পরিচালক সাইফুল ফেরদৌস মোহাম্মদ খায়রুল আতাতুর্ক।

তিনি বলেন, বাংলাদেশেই এখন অত্যাধুনিক অ্যান্ডোস্কোপি মেশিনের মাধ্যমে অস্ত্রোপচার না করেই পিত্তথলি ও কিডনির পাথর অহরহ বের করা হচ্ছে।

তিনি আরো বলেন, এ সব রোগের চিকিৎসার জন্য দেশের মানুষকে এখন আর বিদেশে যেতে হবে না।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল