২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রাসিক নির্বাচন

৪ মেয়র প্রার্থীই বৈধ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর একজন

৪ মেয়র প্রার্থীই বৈধ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর একজন। - ছবি : সংগৃহীত

আসন্ন রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে যাচাই-বাছাই শেষে চার মেয়র প্রার্থীর মনোনয়নপত্রই বৈধতা ঘোষণা করা হয়েছে। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হতে যাচ্ছেন রবিউল ইসলাম। যাচাই-বাছাই শেষে বৃহস্পতিবার (২৫ মে) বিকেল সাড়ে ৩টার দিকে রবিউলের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন। তবে এখনই নয়, ২ জুন প্রতীক বরাদ্দের দিন তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করার কথা রয়েছে। তিনি নগরীর ২০ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী ছিলেন।

রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, মেয়র পদে চারজন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। শেষ দিন মঙ্গলবার পর্যন্ত চারজনই মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপফুল) রয়েছেন। চারজনেরই মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয় সূত্র জানায়, রাসিক নির্বাচনে মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেয়ার শেষ সময়সীমা ছিল গত ২৩ মে। এ নির্বাচনে চার মেয়র প্রার্থীসহ সাধারণ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৭৪ জন মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে ২০ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে একমাত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেন রবিউল ইসলাম। তার ওয়ার্ডে আর কেউ কাউন্সিলর পদে মনোনয়নপত্রই তোলেননি। বৃহস্পতিবার দুপুরে যাচাই-বাছাই শেষে তার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামী ১ জুন। প্রতীক বরাদ্দ করা হবে ২ জুন। আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সম্ভাব্য ১৫২টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রাসিক নির্বাচনে এবার ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২। এবার নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। বিকেল ৪টায় শেষ খবর পাওয়া পর্যন্ত রাসিক নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে চারজন মেয়র প্রার্থীই বৈধতা পেয়েছেন। তবে কাউন্সিলরদের যাচাই-বাছাই তখনো চলছিল।


আরো সংবাদ



premium cement