১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাবি ভর্তি পরীক্ষা উপলক্ষে ৩ ট্রেনের ছুটি বাতিল

রাবি ভর্তি পরীক্ষা উপলক্ষে ৩ ট্রেনের ছুটি বাতিল। - ছবি : সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা উপলক্ষে এবার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ২৯ মে থেকে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ কারণে ২৮ মে থেকে তিনটি ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া নিয়মিত যাত্রীর পাশাপাশি শিক্ষার্থীদের বাড়তি চাপ সামলাতে সিদ্ধান্ত নেয়া হয়েছে আরো পাঁচটি ট্রেনে অতিরিক্ত বগি সংযোজনের। এ ট্রেনগুলো রাজশাহী-ঢাকাসহ বিভিন্ন রুটে চলাচল করে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে নেয়া এ বিশেষ ব্যবস্থাপনার কথা জানিয়ে ২২ মে সংশ্লিষ্ট সব শাখায় চিঠি দেয়া হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আব্দুল আউয়াল গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে সামনে রেখে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসের আগামী ২৮ মের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। আর রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস এবং খুলনা-রাজশাহী-খুলনা রুটের আন্তঃনগর ট্রেন কপোতাক্ষ এক্সপ্রেসের ৩০ মের সাপ্তাহিক ছুটি প্রত্যাহার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কারণে গোবরা-রাজশাহী-গোবরা রুটে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে ২৭ মে থেকেই অতিরিক্ত দুইটি বগি সংযোজন করা হবে। এর মধ্যে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ার আসনের বগি থাকবে। আর এই ট্রেনটিতে অতিরিক্ত দুইটি বগি আগামী ৩১ মে পর্যন্ত সংযুক্ত থাকবে। অন্য চারটি ট্রেনে অতিরিক্ত বগি থাকবে ২৮ মে থেকে আগামী ৩১ মে পর্যন্ত।

তিনি বলেন, এর মধ্যে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ারের বগি, ঢালারচর-রাজশাহী-ঢালারচর রুটের ঢালারচর এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণি ও শোভন চেয়ারের বগি অতিরিক্তভাবে সংযোজন হবে। আর রাজশাহী-খুলনা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন সাগরদাঁড়ি এক্সপ্রেস এবং পঞ্চগড়-রাজশাহী রুটের বাংলাবান্ধা এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণির বগি সংযোজন করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার গণমাধ্যমকে জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় যাত্রী চাপ প্রায় দ্বিগুণ হয়ে যায়। তাই নিয়মিত চলাচলকারী যাত্রীদের যেন কোনো কষ্ট না হয়, আর পরীক্ষার্থী ও অভিভাবকদের একটু সুবিধা হয় তার জন্য তারা চেষ্টা করছেন। এ জন্যই কয়েকটি ট্রেনের ছুটি বাতিল এবং অতিরিক্ত বগি সংযোজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী ২৯ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। প্রথমেই ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ৩০ মে ‘এ’ ইউনিটের এবং ৩১ মে ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে। প্রতি ইউনিটে চার শিফট করে মোট ১২ শিফটে পরীক্ষা হবে। এ বছর রাবির ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য আবেদন জমা পড়েছে এক লাখ ৭৮ হাজার ৫৭৪ জনের। তিন হাজার ৯৩০টি আসনের জন্য এ শিক্ষার্থীরা পরীক্ষায় বসবে। প্রতি আসনের জন্য লড়বে গড়ে ৪৫ জন শিক্ষার্থী।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল