২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাবনায় পাগলা কুকুরের কামড়ে শিশুসহ আহত শতাধিক

পাবনায় পাগলা কুকুরের কামড়ে শিশুসহ আহত শতাধিক - ছবি : সংগৃহীত

পাবনার সাঁথিয়ায় কয়েক ঘণ্টার ব্যবধানে পাগলা কুকুরের কামড়ে প্রায় শতাধিক মানুষ আহত হয়েছেন। আহতদের মধ্যে শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী রয়েছে।

শনিবার (২৫ মার্চ) সকাল ৮টা থেকে শুরু করে দুপুর পর্যন্ত ঘটনাটি ঘটে।

আহতরা হলেন বাছিরণ (৪০), হাদিয়া (১২), মারজিয়া (২৩), রাব্বি (৭), প্রতিবন্ধী সাথী (১৮), গোলাম আযম (৩৫), শফিক (৯), চম্পা (৪২), নিহারা (৪০), ফারহান (৩), সামিউল (৪), জ্যোতি (৩), চম্পা (৬৫), সোহান (৭), জান্নাতুল (৮), রাহেলা (৮০) ও জিহাদসহ (৮) শতাধিক মানুষ।

তারা সাঁথিয়া, পিপুলিয়া, নওয়ানী, ফকিরপাড়া, কালাইচাড়া, পূর্বভাবানীপুরসহ বেশ কয়েকগ্রামের বাসিন্দা। এছাড়া গরু ছাগলকেও পাগলা কুকুর কামড় দেয়। এতে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। আহতদেরকে সাঁথিয়া হাসপাতালে ও বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৮টার দিকে একটি কুকুর এসে শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী,গরু-ছাগলসহ যাকে সামনে পেয়েছে তাকেই কামড় দিয়েছে। একইভাবে ওই কুকুর বেশ কয়েকটি গ্রামের প্রায় শতাধিক মানুষ ও বেশকিছু গরুছাগলকে কামড়িয়ে আহত করে। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসা নেয়া রোগী ও স্বজনদের ভীড়ে চিকিৎসা দিতে হিমসিম খেতে হয়েছে চিকিৎসকদের।

পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছেন তাদের দফতরে কুকুর কামড়ের কোনো ভ্যাকসিন নেই।

জানা গেছে, রোগীদের একটা আইজি ভ্যাকসিন হাসপাতাল থেকে দেয়া হয়েছে। অন্যটা র‌্যাবিস ভ্যাকসিন রোগীদের স্বজনেরা বাজার থেকে ক্রয় করে চিকিৎসা নিচ্ছেন। হঠাৎ করে কুকুড়ের কামড়ে অনেক রোগী আহত হওয়ায় ভ্যাকসিন সরবরাহ না থাকায় বিড়ম্বনা পোহাতে হচ্ছে রোগীর স্বজনদের। বর্তমানে বাজারেও ভ্যাকসিন পাওয়া যাচ্ছে না। এজন্য পাবনা জেলা সদর থেকে ভ্যাকসিন নিয়ে আসার চেষ্টা করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সাঁথিয়া হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. আব্দুল্লাহ আল মামুন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ রকম ঘটনা সচারাচর হয় না। বিষয়টা হঠাৎ করে হওয়ায় আমাদের একটু বেগ পেতে হয়েছে। উপজেলা পরিষদের অনুদানের টাকা দিয়ে ভ্যাকসিন কিনে আমরা সবাইকে চিকিৎসা দিয়েছি। শুধু একজন রোগীকে আমরা ভর্তি করেছি। বাকিদেরকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেন জানান, ভ্যাকসিন ক্রয়ের জন্য উপজেলা পরিষদের রোগী কল্যাণ তহবিল থেকে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষকে বলা হয়েছে ভ্যাকসিন সংগ্রহ করে রোগীদের সেবা দিতে। কেউ যেন সেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement