২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পুলিশের গুলিতে আহত রাবির তিন শিক্ষার্থীকে নেয়া হচ্ছে ভারতে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) - ছবি : সংগৃহীত

স্থানীয় ব্যবসায়ীদের সাথে সংঘর্ষকালে গুরুতর আহত (চোখে আঘাতপ্রাপ্ত) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিন শিক্ষার্থীকে উন্নত চিকিৎসার জন্য ভারত পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ঘটনার দিন পুলিশের গুলিতে তারা চোখে আঘাত পান। উন্নত চিকিৎসার জন্য বর্তমানে ওই তিন আহত শিক্ষার্থী ভারত যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এই তিন শিক্ষার্থীর চিকিৎসার পরবর্তী সব খরচ দেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আহত ওই তিন শিক্ষার্থী হলেন রাবি আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আল আমিন ইসলাম, ফারসি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মেসবাহুল ও মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আলিমুল ইসলাম।
পুলিশের গুলিতে আহত ছয় শিক্ষার্থীর মধ্যে তিনজনের ‘ভিট্রিয়ল রেটিনাল ইনজুরির’ কারণে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা করা সম্ভব হয়নি।

উন্নত চিকিৎসার জন্য গত ১৪ মার্চ তাদের ঢাকার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে পাঠানো হয়। তবে দেশের বাইরে গিয়ে উন্নত চিকিৎসার পরামর্শ দিয়ে গত বুধবার (২২ মার্চ) সেখান থেকে তাদের ফেরত পাঠিয়েছেন চিকিৎসকরা। আল আমিন ও মেসবাহুল রাজশাহীতে ফিরেছেন। আলিমুল ঢাকায় পাসপোর্টের কাজ সেরে খুলনায় নিজ বাড়িতে গেছেন।

আইন বিভাগের শিক্ষার্থী আল আমিন ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, সংঘর্ষের দিন আমরা বুঝতে পারিনি গুলি করা হবে। আকস্মিক আমাদের ওপর হামলা করা হয়। হামলার পর আমার শরীরের বিভিন্ন স্থানে পিলেট রয়েছে। গলার নিচে প্রায় ২০ থেকে ৩০টা পিলেট রয়েছে। ঢাকায় আমাদের তেমন কোনো চিকিৎসা করা হয়নি। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করা পরীক্ষার রিপোর্ট দেখে কেবল পর্যবেক্ষণে রাখা হয়েছিল।
তিনি বলেন, আমার পরিবারের আর্থিক অবস্থা তেমন ভালো নয়। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকেই খরচ বহন করতে চেয়েছে।

ফারসি বিভাগের শিক্ষার্থী মেসবাহুল জানান, ঢাকায় যাওয়ার পর নতুন কোনো চিকিৎসা হয়নি, যা হওয়ার রাজশাহীতেই হয়েছে। চোখে এখনো গুলির ‘পিলেট’ আছে। ডান চোখে কিছুই দেখতে পারছেন না। চিকিৎসক বলেছেন, তারা কোনো ঝুঁকি নিতে চান না, অস্ত্রোপচার করাতে হবে। সেজন্য ভারত গিয়ে উন্নত চিকিৎসার পরামর্শ দিয়েছেন।

তবে রাবি মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আলিমুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের খরচ বহনের বিষয়ে তিনি কিছু জানেন না, যোগাযোগও করেননি। বর্তমানে তিনি খুলনায় তার বাড়িতে রয়েছেন। তার ভারতে চিকিৎসার জন্য পাসপোর্ট তৈরি করা হয়ে গেছে। তিনি শিগগিরই যাচ্ছেন।

রাবি ছাত্র উপদেষ্টা তারেক নূর গণমাধ্যমকে বলেন, চিকিৎসাটা দীর্ঘ মেয়াদী। আহত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা চাচ্ছেন বিদেশে চিকিৎসা করতে। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আমাদের সাথে কথা বলেছে। একই সাথে ঢাকার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের চিকিৎসক ডা. পঙ্কজের সাথে কথা হয়েছে। শিক্ষার্থীদের চিকিৎসায় মেডিক্যাল বোর্ডের প্রধান ডা. পঙ্কজের সাথে কথা বলেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাদের উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে পাঠানো হবে।

তিনি আরো বলেন, রাবি কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট বিভাগ যৌথভাবে এটা করবে। মিসবাহুল ইসলামের পাসপোর্ট ও ভিসা রেডি রয়েছে। তাকে আগামী এক সপ্তাহের মধ্যে পাঠানো হবে। পরবর্তীতে আলিমুল ইসলাম ও আল আমিনকে পাঠানো হবে।

এর আগে রাবি শিক্ষার্থীদের সাথে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবার (১১ মার্চ) বিকেল ৫টা থেকে এ সংঘর্ষের সূত্রপাত। রাত প্রায় সাড়ে ১১টা পর্যন্ত থেমে থেমে সংঘর্ষ চলে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ব্যবসায়ী, পুলিশ ও সাংবাদিকসহ দুই শতাধিক ব্যাক্তি আহত হন। তাদের মধ্যে ৯০ জনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। গুরুতর তিনজনকে পাঠানো হয় ঢাকায়। পুলিশের ছোড়া গুলিতে আহত ছয় শিক্ষার্থীকে রাজশাহী মেডিক্যালের চক্ষু বিভাগে ভর্তি করা হয়েছিল। উদ্ভূত পরিস্থিতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১২ ও ১৩ মার্চ ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করে। এ দুই দিন শিক্ষার্থীরা নিরাপত্তাসহ নানা দাবিতে আন্দোলন করেন। তবে ১৩ মার্চ বিশ্ববিদ্যালয় ভিসি তাদের দাবি মেনে নিলে ১৪ মার্চ থেকে আবারো ক্লাস পরীক্ষা শুরু হয়।


আরো সংবাদ



premium cement
লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির

সকল