২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রোজার আগেই লাগামহীন রাজশাহীর সবজি বাজার

রোজার আগেই লাগামহীন রাজশাহীর সবজি বাজার। - ছবি : সংগৃহীত

আর মাত্র দুই দিন পরই শুরু হতে যাচ্ছে রমজান মাস। এই রোজার মাসকে সামনে রেখে তিনদিনের ব্যবধানে রাজশাহী বাজারে আরেক দফা বেড়েছে বেশ কিছু সবজির দাম। বিশেষ করে রোজার পণ্য হিসেবে পরিচিত বেগুন ও শসার দাম তিন দিনের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ২০ টাকা করে। একই সময়ে লেবুর দাম বেড়েছে হালিতে ৫ থেকে ১০ টাকা করে। এছাড়া কাঁচা মরিচের দাম প্রতি কেজিতে বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা।

রাজশাহী নগরীর সাহেববাজার ও লক্ষীপুর বাজার ঘুরে দেখা গেছে, গত শুক্রবার মান ভেদে প্রতি কেজি বেগুন বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকায়। সেই বেগুন মঙ্গলবার (২১ মার্চ) বাজারে বিক্রি হয় ৫০ থেকে ৬০ টাকা কেজি। তিনদিনের ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়েছে শসার দাম। গত শুক্রবার যে শসা বিক্রি হয়েছে ৩০ টাকা কেজি, সে শসা মঙ্গলবার বিক্রি হয় ৫০ টাকায়।

একই চিত্র লেবু বাজারেও। গত শুক্রবার প্রতি হালি লেবু বিক্রি হয় ২৫ থেকে ৩০ টাকা হালি। সেই লেবু মঙ্গলবার বিক্রি হয় ৩৫ থেকে ৪০ টাকায়। আর কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা বেড়ে বিক্রি হয় ১২০ টাকায়। এছাড়া বাজারে কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে পটোল, ঢ্যাঁড়স ও করলার দাম। পটল ৮০ টাকা, ঢ্যাঁড়স ৮০ টাকা ও করলা ১০০ টাকা বিক্রি হতে দেখা গেছে। সিম ৬০ টাকা, টমেটো ৪০ টাকা, প্রতি কেজি ডুমর ৬০ টাকা, সজনে ১২০ টাকা, পেপে ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়।

এদিকে গত তিন দিনের ব্যবধানে বাজারে কেজিতে পাঁচ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে ৪০ টাকায়। আদার দাম অপরিবর্তিত থাকলেও কেজিতে ২০ টাকা বেড়ে রসুন বিক্রি হয় ১২০ টাকায়।

খোঁজ নিয়ে জানা গেছে, মাসখানেক আগেই বেড়েছে মাছ-গোশত ও ডিমের দাম। যা অপরিবর্তিত রয়েছে। গরুর গোশতের কেজি ৭০০ টাকা। আর খাসির গোশতের দাম এক হাজার টাকা কেজি। বাজারে লাল ডিম ৪৪ টাকা এবং সাদা ডিম ৪০ টাকা হালি বিক্রি হয় ।

আর বাড়ার পর গত তিন দিন ধরে অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। আর সোনালি মুরগি ৩৫০ টাকা, দেশী মুরগি ৫৫০ টাকা ও লেয়ার মুরগি ২৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এদিকে দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে ক্রেতা ও বিক্রেতারা পরষ্পর বিরোধী কথা বলছেন। ক্রেতারা বলেন, কোনো কারণ ছাড়াই অযৌক্তিকভাবে সবজির দাম বাড়ানো হয়েছে। আর খুচরা বিক্রেতারা বলেন, পাইকারী বাজারে দাম বাড়ায় খুচরা বাজারে দাম বেড়েছে।


আরো সংবাদ



premium cement