০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

বিদ্যালয় থেকে একজন এসএসসি পরীক্ষা দিয়েও অকৃতকার্য!

বিদ্যালয় থেকে একজন এসএসসি পরীক্ষা দিয়েও অকৃতকার্য! - ছবি : নয়া দিগন্ত

বিদ্যালয়ে মাত্র একজন এসএসসি পরীক্ষার্থী। তাও আবার ফলাফলে দেখা গেছে অকৃতকার্য হয়েছেন। এ ঘটনায় এলাকাজুড়ে চলছে নানা সমালোচনা। ঘটনাটি ঘটেছে রাজশাহীর পুঠিয়া উপজেলার তারাপুর উচ্চ বিদ্যালয়ে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা বলছেন, বিষয়টি তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, ১৯৯৭ সালে নিম্ন মাধ্যমিকের পাঠদানের মাধ্যমে বিদ্যালয়টি যাত্রা শুরু করে। পরে মাধ্যমিকের পাঠদানের অনুমতি মিলে। তবে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর রাজনৈতিক প্রভাব বিস্তারের কারণে শুরু থেকে প্রতিষ্ঠানটি শিক্ষার্থী সঙ্কটে রয়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত খাতা-কলমে শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৮০ জন।

শিক্ষার্থীরা জানায়, খাতা-কলমে ৮০ জন ছাত্র-ছাত্রী দেখানো হলেও বাস্তবে এর অর্ধেক।

সোমবার সকালে সরেজমিনে দেখা গেছে, বিদ্যালয়ের প্রায় সকল কক্ষ বন্ধ পড়ে আছে। একটি কক্ষে মাত্র সাতজন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় অংশ গ্রহণ করছে। আর মাত্র দু‘জন শিক্ষক উপস্থিত রয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বলেন, খাতা-কলমে অনেক ছাত্র-ছাত্রী দেখালেও বাস্তবতা ভিন্ন। প্রতিষ্ঠানটি রাজনৈতিক ছত্রছায়ায় থাকায় এখানে এই এলাকার অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের ভর্তি করান না। যার কারণে প্রতিষ্ঠানের শুরু থেকে শিক্ষার্থী সঙ্কট রয়েছে।

তিনি বলেন, এ বছর মাত্র একজন শিক্ষার্থী এসএসসি পরিক্ষার্থী ছিল। আর ফলাফল ঘোষণার পর জানা গেলে সেও ফেল করেছে।

স্কুলের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম মুক্তারের মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ত আছেন, পরে কথা বলবেন বলে ফোনের লাইন কেটে দেন। এরপর একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লায়লা আক্তার জাহান বলেন, ‘তারাপুর উচ্চ বিদ্যালয়ের বিষয়টি অবগত আছি। এ বিষয়ে আরো খোঁজ নেয়া হচ্ছে। তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে’।


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল