০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`
রাজশাহীর গণসমাবেশ সফল করতে আইনজীবীদের প্রস্তুতি সভায় বক্তারা

‘দেশ আজ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে’


রাজশাহী বিভাগীয় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রতিনিধি সভায় বক্তারা বলেছেন, বাংলাদেশ আজ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। পুলিশ বাহিনীকে আজ জনগণের মুখোমুখি দাঁড় করানো হয়েছে। তবে আমরা জানি কোন কোন অতি উৎসাহী পুলিশ কর্মকর্তা আইনের লোক হয়েও বেআইনি, আজগুবি, গায়েবি, বায়বীয় মামলা করছেন। যারা আইনের লোক বেআইনি কাজ করলে তাদের ক্ষমা নেই।

তারা বলেন, গণসমাবেশ থেকে গণঅভ্যুত্থানের মাধ্যমে এই স্বৈরাচারী সরকারের পতন ঘটবে। এজন্য দলমত নির্বিশেষে আমাদের আন্দোলনের দায়িত্ব পালন করতে হবে।

আগামী ৩ ডিসেম্বর বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশ সফল করার লক্ষ্যে শুক্রবার বিকেলে রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন হল রুমে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম রাজশাহী ইউনিটের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী, পাবনা, নাটোর, নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী ফোরামের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

সভায় প্রধান অতিথি বক্তব্যে আইনজীবী ফোরামের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মাদ আলী ফরাসি বিপ্লব প্রাক্কালে বিখ্যাত লেখক চার্লস ডিকেন্সের ‘এ টেল অফ টু সিটিস’ থেকে উদ্ধৃত করে বলেন, ওই সময়ের যে ঘটনার বর্ণনা করা হয়েছে। তারই প্রতিধ্বনি এখন দেখতে পাচ্ছি।

তিনি বলেন, গণসমাবেশ থেকে গণঅভ্যুত্থানের মাধ্যমে এই স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে হবে। দলমত নির্বিশেষে আমাদের আন্দোলনের দায়িত্ব পালন করতে হবে। এই স্বৈরাচারী সরকারকে বিদায় দিতে পারলেই দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠিত হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বাংলাদেশ আজ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। পুলিশ বাহিনীকে আজ জনগণের মুখোমুখি দাঁড় করানো হয়েছে। তবে আমরা জানি কোন কোন অতি উৎসাহী পুলিশ কর্মকর্তা আইনের লোক হয়েও বেআইনি, আজগুবি, গায়েবি, বায়বীয় মামলা করছেন। তিনি বলেন, আপনারা আইনের লোক বেআইনি কাজ করলে তার ক্ষমা হবে না। এদেশের মানুষ অতীতে মাথা নত করে নাই, এখনো করবে না।

তিনি বলেন, আমরা চাই বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি। এজন্য দরকার তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করা।
তিনি আরো বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হলেন তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। শেখ হাসিনার বিদায় না হওয়া পর্যন্ত আইনজীবীরা আন্দোলন চালিয়ে যাবে তারা ঘরে ফিরবে না। আমরা বেগম খালেদা জিয়াকে মুক্ত করা, তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা এবং তারেক রহমানকে দেশে না আনা পর্যন্ত ঘরে ফিরে যাব না।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম
রাজশাহী ইউনিটের সভাপতি মাইনুল আহসান পান্নার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রইসুল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ৩ ডিসেম্বর বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশ লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন।

ঢাকা থেকে অংশ নেন আইনজীবী জামিল আক্তার এলাহী, মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বারের ট্রেজারার মো: কামাল হোসেন, সৈয়দ তাজরুল হোসেন, মনিরুজ্জামান আসাদ, শেখ মো: জাকির হোসেন, সগীর হোসেন লিয়ন, সুপ্রিম কোর্ট বারের সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফ, সাবেক সহ-সম্পাদক মাহমুদ হাসান, শরিফ ইউ আহমেদ, গাজী তৌহিদুল ইসলাম, আব্দুল্লাহ আল মাহবুব, মো: মাকসুদ উল্লাহ, নাসির উদ্দিন খান সম্রাট, মো: মাহফুজুর রহমান, কে আর খান পাঠান, মো: শহিদুল ইসলাম, খলিলুল্লাহ কাসেম, গোলাম মুক্তাদির উজ্জ্বল, ব্যারিস্টার ওসমান, মুক্তার হোসেন, আমিনুল ইসলাম মজুমদার, রেজাউল করিম প্রমুখ।

রাজশাহী বিভাগীয় আইনজীবী প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ বার আইনজীবী ফোরামের সভাপতি সোলাইমান বিশু, পাবনার সভাপতি আরশেদ আলম, নাটোর বারের আইনজীবী ফোরামের সভাপতি রুহুল আমিন তালুকদার টগর, নওগাঁ বারের আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সিরাজগঞ্জ বারের আইজীবী ফোরামের সভাপতি মীর রুহুল আমিন বাবু, রাজশাহী বারের আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক মো: ইমতিয়ার মাসরুর প্রমুখ।


আরো সংবাদ


premium cement
তুরস্কে প্রচণ্ড ভূমিকম্প গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি

সকল