০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

সিংড়ায় পূর্ব বিরোধের জেরে বাড়িঘর-দোকানপাট ভাংচুর

সিংড়ায় পূর্ব বিরোধের জেরে বাড়িঘর-দোকানপাট ভাংচুর - ছবি : নয়া দিগন্ত

পূর্ব বিরোধ ও আধিপত্য বিস্তার নিয়ে নাটোরের সিংড়া উপজেলার পাকুরিয়া গ্রামে আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়িঘর, দোকানপাট ভাংচুর ও লুটপাট চালিয়েছে প্রতিপক্ষরা।

সোমবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাকুরিয়া বাজারে দুই শতাধিক লোকজন দেশীয় অস্ত্র নিয়ে এই হামলা চালায় বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, এই ঘটনার নেতৃত্ব দেন সাবেক ইউপি সদস্য আলিফ হোসেন ও ইটালী ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শফিকুল ইসলাম। ঘটনার সময় দেশীয় অস্ত্রের ঝলকানিতে গ্রামজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা মনোনীত ও বিদ্রোহী প্রার্থীর ভোট করাকে কেন্দ্র করে পাকুরিয়া গ্রামে স্থানীয় আওয়ামী লীগের দুটি পক্ষের জন্ম হয়। আর এরপর থেকেই এলাকায় আধিপত্য বিস্তার ও বিভিন্ন সরকারি পুকুর দখল এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কমিটি গঠনে সংঘাত-দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নেয়।

এছাড়া সম্প্রতি স্থানীয় ইউপি নির্বাচনে জাহাঙ্গীর আলম এর কাছে ভোটে হেরে যান সাবেক ইউপি সদস্য আলিফ হোসেন। এরপর থেকেই নতুন করে এলাকায় সংঘাতের সৃষ্টি হয়। চলতি মাসের ২৫ সেপ্টেম্বর বাদ আছর পাকুরিয়া বাজার জামে মসজিদের মুয়াজ্জিম নিয়োগ নিয়ে দু’পক্ষের মধ্যে নতুন করে বিরোধের সৃষ্টি হয় এবং সোমবার পাকুরিয়া বাজারে অবস্থিত ইউপি সদস্য জাহাঙ্গীর আলমের কার্যালয়, সাবেক ইউপি সদস্য ও সাবেক ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ-সম্পাদক মুক্তা লাল চক্রবর্তীর মার্কেট এবং অ্যাডভোকেট মানিক লাল চক্রবর্তী চেম্বারসহ ৮ থেকে ১০টি দোকানে ভাংচুর ও লুটপাট চালায় প্রতিপক্ষ সাবেক ইউপি সদস্য আলিফ হোসেন ও ইটালী ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শফিকুল ইসলামসহ তাদের কর্মী-সমর্থকরা। এ সময় পাকুরিয়া বাজারে দেশীয় অস্ত্র উচিয়ে জয়-বাংলা শ্লোগান দিয়ে স্থান ত্যাগ করে হামলাকারীরা।

এ বিষয়ে ইটালী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারী এবং সাবেক ইউপি সদস্য ও সাবেক এক নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তা লাল চক্রবর্তী বলেন, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা মনোনীত প্রতীকে ভোট করার অপরাধে আওয়ামী লীগের নিবেদিত নেতাকর্মীরা প্রতিনিয়তই হামলা ও মামলার শিকার হচ্ছেন। গতকালও হাইব্রিড আওয়ামী লীগের নেতৃত্বে পাকুরিয়া বাজারে তাণ্ডব চালানো হয়েছে।

বর্তমান ইউপি সদস্য জাহাঙ্গীর আলম বলেন, আমি পালিয়ে জীবন বাঁচিয়েছি। হামলাকারীরা বাজারে তাণ্ডব চালিয়েছে। তার দলীয় কার্যালয় ভাংচুর করা হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত সাবেক ইউপি সদস্য আলিফ হোসেন মোবাইলফোনে বলেন, পূর্ব বিরোধের জের ধরে ইটালী ইউনিয়নের বিভিন্ন গ্রামের লোকজন এসে এই ঘটনা ঘটিয়েছে। তবে তিনি এই ঘটনার সাথে জড়িত নন দাবি করেন।

ইটালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম বলেন, বিষয়টি আমি শুনেছি। ঘটনাটি দুঃখজনক। এ বিষয়ে প্রশাসনকে ব্যবস্থা নিতে বলেছি।

সিংড়া থানার পুলিশ পরিদর্শক (ওসি, তদন্ত) রফিকুল ইসলাম বলেন, স্থানীয় সাবেক ইউপি সদস্য ও বর্তমান ইউপি সদস্যর মধ্যে পূর্ব বিরোধের জের ধরে এই ঘটনা ঘটেছে। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ


premium cement