২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সবজির চারা নিয়ে দুশ্চিন্তায় বগুড়ার শেরপুরের চাষিরা

সবজির চারা নিয়ে দুশ্চিন্তায় বগুড়ার শেরপুরের চাষিরা - ছবি : নয়া দিগন্ত

বগুড়ার শেরপুরের সীমাবড়ী ইউনিয়নের বৈটখর ও গাড়ীদহ ইউনিয়নের রানীনগর এলাকাটি সবজি-চারা গ্রাম নামে পরিচিত। প্রতি বছর উপজেলার এ দুটি গ্রামের উৎপাদিত চারা প্রায় দুই কোটি টাকায় বিক্রয় করা হয়। তবে এবার আবহাওয়া প্রতিকূল থাকায় চারাগুলো বিক্রি হচ্ছে না। বিক্রি করতে না পেরে কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে চাষিদের।

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, এ দুটি গ্রামে আগাম শীতকালীন সময়ের সবজির বাজার দখল করতে বীজতলা পলিথিন দিয়ে মোড়ানোসহ বিশেষ পরিচর্যার মাধ্যমে বীজ রোপন করে উপযুক্ত চারা তৈরি করা হয়েছে। শেরপুর উপজেলার শীতকালীন সবজির চারার বিশেষ চাহিদা রয়েছে চাষিদের মাঝে।

উৎপাদিত বিভিন্ন জাতের বেগুন, মরিচ, টমেটো, ফুলকপি, বাধাকপির চারা ময়মনসিংহ, তেঁতুলিয়া, ঠাকুরগাও কুড়িগ্রাম, নাটোর, জলঢাকা, নন্দীগ্রাম, শাজাহানপুরসহ দেশের বিভিন্ন জেলার চাষিরা সংগ্রহ করেন এবং তা চাষ করেন। শীতকালেই শুধু নয়, সারা বছর সবজির চারার চাহিদার বড় একটি অংশ পূরণ করেন এ উপজেলার চাষিরা। তবে এবার অর্ধেক বিক্রি হওয়ার কারণে চিন্তায় রয়েছে চাষিরা।

বেটখৈর এলাকার বাবলু মিয়া, আব্দুর রাজ্জাক, মুঞ্জুল হোসেন, খালেক ও রানীনগর গ্রামের (বীজ রোপন) চাষি শরিফ উদ্দিন মিন্টুর সাথে কথা হয়। তারা জানান, জৈষ্ঠ মাসের শেষের দিকে জমি প্রস্তুতি শুরু করি। আষাঢ় মাসের শুরুতে বৃষ্টি ও রোদ থেকে বাঁচাতে চারা বীজের বেডের ওপর পলিথিনের ছাউনি দিতে হয়। নিজস্ব প্রযুক্তি, পরিচর্যা, সার ও ছত্রাকনাশক প্রয়োগে এ চারা তৈরি করি। এ চারা পাঁচ মাস পর্যন্ত বিক্রি হয়। এই পাঁচ মাসে তিন থেকে চার বার চারা তৈরি করা যায়। আগাম সবজি চাষের চারা তৈরি হয়েছে। শীতে সবজির বাজার দখল করতে আমরা ব্যস্ত সময় পার করছি। চারার চাহিদা থাকলেও এবার আবহাওয়া অনুকূলে নেই। এজন্য বর্তমানে চারার চাহিদা কম।

নিফা নার্সারীর চাষি (বীজ রোপন) রোহান জানান, এক কেজি বীজে প্রায় এক লাখ চারা তৈরি হয়। এর মাঝে ১০ হাজার নষ্ট হয়। প্রতি হাজার টমেটো চারা গত বছর মৌসুমে বিক্রয় হয়েছে ২৬ শ’ থেকে তিন হাজার টাকা। এবার এখনো ফুল মৌসুম শুরু হয়নি তবে বর্তমানে বিক্রয় হচ্ছে কম দামে। মৌসুমের সময় চারার দাম বৃদ্ধি পাবে। মরিচ, বেগুন, ফুলকপি, বাধাকপির চারার দাম গত বছরের চেয়ে এবার বেশি।

নীলফামারী থেকে চারা নিতে আসা কবির হোসেন জানান, এখানে বিজলী মরিচ ও লিডার কপি এবং টমেটোর চারা খুব ভালো। তাই আমরা এখান থেকে প্রতি বছর চারা সংগ্রহ করে প্যাকেট করে নিয়ে যাই। আগাম সবজি বাজারে তুলতে চারা সংগ্রহ করছি। এবার সবকিছুর দাম বৃদ্ধি হওয়াতে চারার দামও বেড়ে গেছে।

নন্দীগ্রাম থেকে চারা নিতে আসা রফিকুল ইসলাম জানান, লিডার কপি, বিজলি মরিচ ও টমেটোর চারা সংগ্রহ করছি। রোপনের ৬০ দিনের মধ্যে শীতের বাজারে আসবে চাষিদের উৎপাদিত ফুলকপি ও বাঁধা কপি। এরই মধ্যে লাউ, ঝিঙ্গা, মুলা বাজারে উঠতে শুরু করেছে। শিম, টমেটো, বেগুন কিছু দিনের মধ্যেই বাজারে উঠবে বলেও জানান তিনি।

রানীহাটের চাষি শী শুমহন্ত বলেন, দীর্ঘ ১৪ বছর ধরে বিভিন্ন জাতের সবজির চাষাবাদ করছি। গত বছর এক একর জমিতে ফুলকপি চাষাবাদ করে খরচ বাদে এক লাখ ৩০ হাজার টাকা লাভ করেছি। চলমান বাজার ও আবহাওয়া ভালো থাকলে একই জমি থেকে লাখ টাকা আয় হবে বলে আশা রাখছি।

শেরপুর উপজেলার বেশ কিছু ভূমিহীন চাষি রয়েছেন। যারা জমি বর্গা বা ভাড়া নিয়ে বিভিন্ন জাতের সবজি চাষাবাদ করে নিজেদের ভাগ্যের পরিবর্তন করেছেন। এসব সবজি ক্ষেতে দৈনিক মেয়ে ৩০০ টাকা ছেলে ৫০০ টাকা মজুরিতে শ্রম বিক্রি করে চলে অনেক কৃষি শ্রমিকের সংসার।

শেরপুর উপজলো কৃষি অফিসার শারমিন আক্তার জানান, এ বছর সাত হেক্টর জমিতে বীজ চারা তৈরি হয়েছে। শেরপুর উপজেলায় রবি মৌসুমে এক হাজার ৭০০ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চাষাবাদ চলমান রয়েছে। বেশি ফলনের জন্য আধুনিক চাষাবাদ পদ্ধতি ব্যবহারে কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের সব সময় পরামর্শ দেয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারো চাষিরা বেশ লাভবান হবেন বলে আশা করছি।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল