৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

বড়াইগ্রামে ৬ পা-বিশিষ্ট বাছুর

বড়াইগ্রামে ৬ পা-বিশিষ্ট বাছুর - ছবি : নয়া দিগন্ত

নাটোরের বড়াইগ্রামে ছয় পা-বিশিষ্ট একটি বকনা বাছুরের জন্ম হয়েছে। বাছুরটির আটটি দুধের বাট ও দুটি প্রস্রাবের রাস্তা রয়েছে।

বুধবার বিকেলে উপজেলার বড়াইগ্রাম মহল্লার দুলাল হোসেনের বাড়ির একটি গাভী এ অদ্ভূত আকৃতির বাছুরটি প্রসব করে।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে যায়, বাছুরটি সুস্থ আছে। খবর পেয়ে এলাকার শত শত মানুষ বাছুরটি এক নজর দেখতে সে বাড়িতে ভিড় করছে।

গরুর মালিক দুলাল হোসেন জানান, তিনি পাঁচ বছর যাবত গাভীটি লালন-পালন করছেন। বুধবার গাভীটি একটি বাচ্চা প্রসব করে। জন্মের পর দেখতে পাওয়া যায়, চারটি পা ছাড়াও এর পেছনের অংশে আরো দুটি পা রয়েছে। এছাড়া শারীরিক আরো কিছু ত্রুটি রয়েছে। তাই বাছুরটি দেখানোর জন্য উপজেলা প্রাণী সম্পদ দফতরে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক বাছুরটি দেখে কিছু প্রাথমিক চিকিৎসা দেন এবং পরে সুস্থ থাকলে বাছুরটির অপারেশনের মাধ্যমে প্রয়োজনে অন্য পাগুলো অপসারণ করা যেতে পারে বলে জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আমীর হামজা বলেন, আমি বাছুরটি দেখে কিছু পরামর্শ দিয়েছি। এটি একটি জন্মগত ত্রুটি। শারীরিকভাবে বাছুরটি কিছুটা বড় ও সুস্থ হলে অপারেশনের মাধ্যমে অতিরিক্ত পা দুটি সরিয়ে ফেলা যাবে। তবে অপারেশন না করলেও তেমন কোনো সমস্যা হবে না।

 


আরো সংবাদ


premium cement
ছেলেকে নিয়ে যা জানালেন বুবলি ও সাকিব পাইপলাইনে নাশকতা ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ উদাহরণ : এরদোগানকে পুতিন আফগানিস্তানের কাবুলে বিস্ফোরণ, নিহত ১৯ আহত ২৭ আড়াই বছর আগে শাকিবের সন্তানের মা হয়েছেন বুবলী আধিপত্য বিস্তারে ২ ডাকাত গ্রুপের সংঘর্ষ, নিহত ৩ হালুয়াঘাটে বন্য হাতির তাণ্ডব থামছেই না : এবার বিনষ্ট করলো বসতঘর বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৬৫ লাখ ছুঁইছুঁই সাফজয়ী ফুটবলারদের নামে সেতু ইউক্রেনের জন্য আরো ১২ বিলিয়ন ডলারের সহায়তা মার্কিনিদের আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত বিএনপির দুর্নীতি-দুঃশাসন বিদেশীদের কাছে তুলে ধরতে হবে : প্রধানমন্ত্রী

সকল