২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাজারে উঠেছে ঈশ্বরদীর রসালো লিচু, দামে হতাশ চাষিরা

বাজারে উঠেছে ঈশ্বরদীর রসালো লিচু, দামে হতাশ চাষিরা। - ছবি : সংগৃহীত

পাবনার ঈশ্বরদী লিচুর রাজধানী হিসেবে পরিচিত। এখানকার রসালো লিচু রাজধানী ঢাকাসহ সারাদেশে বেশ কদর রয়েছে। চলিত মৌসুমে উপজেলায় লিচুর বাম্পার ফলন হয়েছে। তবে দাম নিয়ে হতাশ চাষিরা।

ইতোমধ্যে বাজারে উঠতে শুরু করেছে দেশী মোজাফফর (আঁটি) ও আগাম জাতের লিচু। এ সব লিচু প্রতি হাজার ১২০০-১৫০০ টাকা দরে পাইকারি বিক্রি হচ্ছে। তবে বোম্বাই জাতের লিচু বাজারে আসতে আরো সপ্তাহখানেক সময় লাগবে বলে জানিয়েছেন চাষিরা।

সরজমিনে দেখা গেছে, গাছে থোকায় থোকায় ঝুলছে লাল বর্ণের রসালো ফল লিচু, আর এসব লিছু আহরণ, বাছাই-বাচাই এবং প্যাকেট করতে ব্যস্ত শ্রমিকরা। এদিকে তদারকি আর লিচু বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন বাগান মালিকরাও।

জানা গেছে, ঈশ্বরদীতে লিচুর বাগান রয়েছে ১২ হাজার ৩৬০টি। বাগানগুলোতে সর্বমোট গাছের সংখ্যা ২ লাখ ৫২ হাজার। প্রতিটি গাছে কমবেশি প্রায় সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার লিচু ধরে থাকে। যদি শেষ পর্যন্ত লিচু আহরণ করা যায় তাহলে ঈশ্বরদীতে ২৫০ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

উপজেলার মিরকামারী গ্রামের চাষি আব্দুস সামাদ জানান, এ বছর তার প্রায় ২২ বিঘা জমিতে লিচু রয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে।

তিনি জানান, আঁটি লিচু দুই লাখ টাকা বিক্রি করেছেন। এ ছাড়া বোম্বাই লিচু আরো ৯-১০ লাখ টাকা বিক্রি হবে যদি ভারতীয় লিচু না আসে।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত লিচু চাষি কিতাব মণ্ডল ওরফে লিচু কিতাব বলেন, ঈশ্বরদীর গ্রামাঞ্চলের কৃষকরা বেশীরভাগই লিচু চাষের উপর নির্ভরশীল। আর্থিক বিবেচনায় ঈশ্বরদীর গ্রামাঞ্চলের ফসলী জমিতে এখন অনেকেই লিচু বাগান করেছেন। আর লিচু বাগানের আয় থেকেই এসব কৃষকদের সারা বছরের ভরণপোষণ নির্ভর করে।

জানা গেছে, উপজেলার সাত ইউনিয়ন ও পৌর এলাকার প্রায় সব গ্রামেই লিচুর আবাদ রয়েছে। বিশেষ করে সাহাপুর, ছলিমপুর, দাশুড়িয়া, পাকশী ইউনিয়নে বাণিজ্যিকভাবে লিচু চাষ হচ্ছে। এ ছাড়া সাড়া, মুলাডুলি, লক্ষিকুন্ডা ও ঈশ্বরদী পৌর এলাকায়ও শুরু হয়েছে বাণিজ্যিকভাবে লিচু চাষ।

উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার জানান, এবার ঈশ্বরদীতে ৩ হাজার ৪০০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। গত বছরের চেয়ে অতিরিক্ত প্রায় আট শ’ হেক্টর জমি লিচু চাষের আওতায় এসেছে।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল